কাপ্তাইয়ে পাহাড়ের ঢালুতে তরমুজের সমারোহ

Tormug

কাপ্তাই প্রতিনিধি:

কাপ্তাইয়ে পাহাড়ের ঢালুতে তরমুজের সমারোহ। কাপ্তাইসহ পাবর্তাঞ্চলের  পাহাড়ের ঢালুতে জুমচাষের পাশাপাশি  এবার তরমুজের ব্যাপক চাষ করা হয়েছে। চাষীরা  তরমুজ চাষ করে ব্যাপকভাবে অর্থ আয়সহ অনেক চাষী এবার এ কাজে  আগ্রহী  হয়ে চাষ করে  স্বাবলম্বী হয়েছে। তেমনি কাপ্তাই ব্যাংঙছড়ি মারমা পাড়ার ডাবল ব্রীজএলাকায় শীলছড়ির বসবাসরত পাইমং কার্বারী  উপজাতীয় চাষী পাহাড়ী ঢালুতে  পরিত্যাক্ত এক একর জায়গার মধ্যে বিভিন্ন ফসলের পাশাপাশি তরমুজ চাষ করে। এবং পাহাড়ের ঢালুতে প্রথমভাবে চাষ করে এর সফলতা পেয়ে অনেক খুশী তিনি প্রতিনিধিকে উল্লেখ করেন।

তরমুজ চাষী ফাইমং কার্বারী জানান, আমি মোট ৩০ হাজার টাকা ব্যয় করে অন্যান্য জুমচাষের পাশাপাশি তরমুজ চাষ করার জন্য আগ্রহী হই। চাষ করার কিছুদিন পরে দেখি নিজ পরিত্যাক্ত জায়গায় ব্যাপকভাবে তরমুজ চাষ হয়েছে। বর্তমানে যে হিসাবে তরমুজ বাগানে হয়েছে তা বিক্রয় করে প্রায় ১লাখ টাকা পাবে বলে তিনি আশাবাদী বলে  উল্লেখ করেন।

এ তরমুজ চাষী আরো বলেন, আমার বাগানে আমার পাশাপাশি  আরো ৪/৭জন শ্রমিক প্রতিদিন ৩শ’টাকা হাজিরায় কাজ করছে। বাগান করার ফলে শ্রমিকরাও এর সফলতা পেয়েছে এবং বেকার মুক্ত বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন,দশ বছর পূর্বে একবার তরমুজ চাষ করে ব্যাপক সফলতা পেয়েছিলাম, এবারও সফলতা পাব বলে তিনি জানান।

এর পাশাপাশি ৫ একর জায়গায় আড়াই লাখ টাকা ব্যয়ে ১৫শত’ পেঁপে চাষ করেছে, এ পেঁপে বিক্রয় করে ৭/৮লাখ টাকা পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন। তাঁর দেখা দেখি আরো অনেক বেকার যুবক বাগান করে ব্যাপক সফলতা পেয়েছে। তাঁর দেখা দেখি বিদেশ ফেরত তারেক নামের এক বেকার যুবক সামান্য অর্থ ব্যয় করে ইতি মধ্যে ৮০হাজার টাকার তরমুজ বিক্রয় করেছে বলে উল্লেখ করেন।

পাইমং চাষীর এক ছেলে দুই মেয়ে, বড় ছেলে এস,এসসি পাশ করেছে এবং মেয়ে  ১০ম শ্রেণীতে লেখা পড়া করছে। বর্তমানে তিনি একজন সফল, সাবলম্বী এবং সুখী চাষী বলে উল্লেখ করেন। এ কাজে কৃষি সম্প্রসারণ বিভাগ হতে তিনি কোন সহযোগিতা পায়নি বা তিনি কোনো সহযোগিতা নেননি বলে তিনি আরো জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন