খাগড়াছড়িতে পাহাড়ি নারী সম্মেলন

OLYMPUS DIGITAL CAMERA

‘পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ’ নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ: সোনালী চাকমা সভাপতি, অমরাজিতা চাকমা সাধারণ সম্পাদক

খাগড়াছড়ি সংবাদদাতা
‘নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন, অধিকার আদায়ের লক্ষ্যে সংগঠিত হোন’ এই শ্লোগানে খাগড়াছড়িতে পাহাড়ি নারীদের নিয়ে আজ শুক্রবার দিনব্যাপী এক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। খাগড়াছড়ি সাংস্কৃতিক ইনস্টিটিউটের অডিটোরিয়োমে অনুষ্ঠিত এ সম্মেলনে খাগড়াছড়ি ও রাঙামাটির বিভিন্ন উপজেলা থেকে নারী জনপ্রতিনিধি সহ চার শতাধিক নারী অংশগ্রহণ করেন। সম্মেলন শেষে ‘পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ’ নামে একটি নতুন নারী সংগঠন প্রতিষ্ঠা করেছে ।

হিল উইমেন্স ফেডারেশনের সাবেক সভাপতি সোনালী চাকমার সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট(ইউপিডিএফ)-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি কণিকা দেওয়ান, সাজেক নারী সমাজের সভাপতি নিরূপা চাকমা, ঘিলাছড়ি নারী সমাজের সভাপতি শান্তিপ্রভা চাকমা।
এছাড়া বিভিন্ন উপজেলা থেকে আগত নারী জনপ্রতিনিধিদের মধ্যে  বক্তব্য রাখেন খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউপি সদস্য মল্লিকা চাকমা, পানছড়ির লতিবান ইউপি সদস্য মনিকা চাকমা, রাঙামাটির নান্যাচর উপজেলার ঘিলাছড়ি ইউপি সদস্য রমিতা চাকমা, বন্দুকভাঙা ইউপি সদস্য অলকা চাকমা ও কল্পনা চাকমা এবং কাউখালী ইউপি সদস্য পাইক্রমা মারমা প্রমুখ। এছাড়া ইউপিডিএফ’র খাগড়াছড়ি জেলা ইউনিটের সমন্বয়ক প্রদীপন খীসাও এ সময় উপস্থিত ছিলেন।

OLYMPUS DIGITAL CAMERA
সম্মেলনে অন্যান্য বক্তারা পার্বত্য চট্টগ্রাম সহ সারা দেশে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেন। পার্বত্য জেলাগুলিতে নারী নির্যাতন বিরোধী সংগঠন গঠনের মাধ্যমে নারীদের সমঅধিকার প্রতিষ্ঠা করা এবং নারীর প্রতি সহিংসতা, ধর্ষণ, খুন, অপহরণ সহ সকল ধরনের নিপীড়ন নির্যাতন বিরুদ্ধে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে নতুন সংগঠন গঠনের উপর জোর দেন।
সম্মেলনে উপস্থিত সকলের সর্বসম্মতিক্রমে ‘পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ’ নামে একটি নতুন নারী সংগঠন গঠন করা হয়। নতুন এ সংগঠনে সোনালী চাকমাকে সভাপতি, অমরাজিতা চাকমাকে সাধারণ সম্পাদক ও  নয়নতারা চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ৪১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। উপস্থিত সকলে তুমুল করতালির মধ্যে দিয়ে এ কমিটিকে পাশ করেন।
সম্মেলন শেষে বিকাল ৫ টায় সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণ হতে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চেঙ্গী স্কোয়ার হয়ে মহাজন পাড়ার সূর্যশিখা ক্লাবের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের পর আবার একই স্থানে এসে শেষ হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন