খাগড়াছড়ির পাঁচ প্রার্থীর হলফনামায় ব্যাপক গোঁজামিল

1419959_551458261615132_496655300_n

মুজিবুর রহমান ভুইয়া :

আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে জেলা রিটার্নিং অফিসারের কাছে জমা দেয়া পাঁচ প্রার্থীর হলফনামায় ব্যাপক গোঁজামিল আর অস্বচ্ছতা পাওয়া গেছে। তাদের দেয়া তথ্যে রয়েছে সম্পদ গোপনের পাশাপাশি আজগুবি ও হাস্যকর সব তথ্য।

জাতীয় পার্টির ধনকুবের প্রার্থী আলহাজ্ব সোলায়মান আলম শেঠ অস্থাবর সম্পদের হিসাব মতে, তার কাছে রয়েছে মাত্র ১০ হাজার টাকার ফার্নিচার এবং ১০ হাজার টাকার স্বর্ণালংকার। যা রীতিমতো শুধুমাত্র অবিশ্বাস্যই নয় হাস্যকরও অনেকের কাছে। অন্যদিকে তার অস্থাবর সম্পদের তালিকায় তিনি একটি কার (নং-চট্ট মেট্রো গ-১২-৪৩৫৫), একটি পাজেরো (নং-চট্ট মেট্রো ঘ-১১-১২২৮) থাকার কথা উল্লেখ করলেও অর্জনকালীন সম্পদের পরিমান উল্লেখ করেননি হলফনামায়। স্থাবর-অস্থাবর ও নির্ভরশীলসহ সোলায়মান আলম শেঠ পাঁচ প্রার্থীর মধ্যে বেশি সম্পদের মালিক। যার মূল্যমান ১০ কোটি ৫০ লাখ টাকা। এছাড়া তার কাছে নগদ টাকাসহ আসবাবপত্র-ইলেক্ট্রনিক্স ও স্বর্ণালংকারসহ ৮ লাখ ৭০ হাজার টাকার অস্থাবর সম্পদ রয়েছে। তবে এ ক্ষেত্রে দু’টি গাড়ির মূল্য উল্লেখ করা হয়নি। শুধু তাই নয়, বিপুল সম্পদ আর বিত্ত-বৈভবের মালিক হলেও তার বার্ষিক আয় মাত্র ২ লাখ ৮৫ হাজার টাকা।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা প্রায় দেড় কোটি টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পদের মালিক। সবচেয়ে বেশি পরিমাণ ভূমি, গাড়ি ও বাড়ির মালিক তিনি। প্রদত্ত হলফনামায় ৩০ লাখ ৫৭ হাজার ৩শ’ ৭৫ টাকা বার্ষিক আয় বলে উল্লেখ করা হয়েছে। কুজেন্দ্র লাল ত্রিপুরা’র হলফনামা অনুসারে তার স্কুল শিক্ষিকা স্ত্রীর নামে ৪ একরসহ মোট ৭১ একর কৃষি-অকৃষি ভূমির মালিক তিনি।

ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) সমর্থিত স্বতন্ত্র প্রার্থী প্রসীত বিকাশ খীসা‘র স্থাবর-অস্থাবর সম্পদের মুল্য ৬৬ লাখ ৯০ হাজার টাকা। হলফনামায় দেয়া তথ্যমতে, তার বার্ষিক আয় ২ লাখ ৩৯ হাজার ৯শ’ ২৫ টাকা। একটি আঞ্চলিক রাজনৈতিক দলের প্রধান অধিপতি হওয়ার পরও তার পেশার ঘরে উল্লেখ রয়েছে ‘সমাজকর্মী’।

ইউপিডিএফ সমর্থিত অপর প্রার্থী উজ্জ্বল স্মৃতি চাকমা‘র স্থাবর-অস্থাবর সম্পদের মুল্যমান ৩৩ লাখ ১০ হাজার টাকা। হলফনামা অনুযায়ী বছরে কৃষি-ব্যবসা এবং নির্ভরশীল থেকে তার বার্ষিক আয় ৩ লাখ ৪০ হাজার টাকা।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) সমর্থিত স্বতন্ত্র প্রার্থী প্রকৌশলী মৃণাল কান্তি ত্রিপুরা‘র স্থাবর-অস্থাবর সম্পদের মূল্য ২২ লাখ ৫৪ হাজার টাকা বলে প্রদত্ত হলফনামায় উল্লেখ করা হয়েছে। আর কৃষিখাত থেকে ৩ লাখ ৬০ হাজার টাকাসহ তার বার্ষিক আয় উল্লেখ করা হয়েছে ৫ লাখ ১০ হাজার টাকা।

হলফনামায় দেয়া তথ্য মতে, শিক্ষাগত যোগ্যতার দিক থেকে সবার থেকে এগিয়ে আছেন ইউপিডিএফের প্রধান প্রসীত বিকাশ খীসা। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। জেএসএস‘র (এমএনলারমা) মৃণাল কান্তি ত্রিপুরা প্রকৌশলে স্নাতক ডিগ্রিধারী বলে উল্লেখ করেছেন। ইউপিডিএফের অপর প্রার্থী উজ্জ্বল স্মৃতি চাকমা পাস কোর্সে এমএ আর আওয়ামীলীগ প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা পাস কোর্সে স্নাতক পাশ। অন্যদিকে জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ আই কম পাশ বলে হলফনামায় উল্লেখ করেছেন।

খাগড়াছড়ির পাঁচ প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির সোলায়মান আলম শেঠ ও ইউপিডিএফের উজ্জ্বল স্মৃতি চাকমার নামে মামলা থাকলেও অন্য প্রার্থীদের বিরুদ্ধে কোন মামলা নেই। তাদের মামলার কোনোটিতে খালাস পেয়েছেন অথবা কোনোটি বিচারাধীন রয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন