খাগড়াছড়ি শিল্পকলা একাডেমির উদ্যোগে নজরুল জয়ন্তী উদযাপন

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

গান, আবৃতি, আলোচনা সভাসহ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে খাগড়াছড়িতে উদযাপিত হয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী। খাগড়াছড়ির পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমি শুক্রবার(২৫ মে) সকালে এ অনুষ্ঠানের আয়োজন করে।  অনুষ্ঠানে বক্তারা  নজরুলের চিন্তা চেতনা তরুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য  জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম।

জেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের সদস্য খগেশ্বর ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার এমএম সালাহ উদ্দিন ও জেলা রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক মো. শানে আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাংবাদিক জীতেন বড়ুয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম বলেন, কাজী নজরুল ইসলাম অসাম্প্রদায়িক চেতনার কবি ছিলেন। বর্তমান সময়ে এই চেতনায় উজ্জীবিত হওয়া খুবই প্রয়োজন। কাজী নজরুল ইসলামের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

তিনি আরও বলেন, প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলাম তাঁর কবিতায় বাংলাদেশকে অনন্য উচ্চতায় তুলে ধরেছেন। নজরুলের চিন্তা চেতনা তরুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।

এ সময় বিশেষ অতিথি পুলিশ সুপার আলী আহম্মদ খান বলেন, কাজী নজরুল ইসলাম হিন্দু-মুসলিমসহ সব সম্প্রদায়ের মধ্যে বন্ধন তৈরির চেষ্টা করে গেছেন। তিনি শুদ্ধভাবে নজরুল সংগীতচর্চার জন্য সবার প্রতি আহ্বান জানান ।

আলোচনা সভা শেষে শিল্পকলা একাডেমির মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান, গজল ও কবিতা আবৃত্তি পরিবেশন করেন একাডেমির শিক্ষার্থীরা ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন