গাম্বিয়া সফর শেষে দেশে ফিরলেন সেনা প্রধান

fec-image

গাম্বিয়া সফর শেষে শুক্রবার (১৬ জুন) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। সফরকালে তিনি গাম্বিয়ার মহামান্য রাষ্ট্রপতি আদামা বারো (Adama Barrow), ডেপুটি স্পিকার স্যাডি এসকে নেয়ই ( Seedy Sk Njie), চিফ অব ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ইয়াঙ্কুবা এ. ড্রামেহ (Yankuba A. Drammeh), প্রতিরক্ষামন্ত্রী শেখ ওমর ফাই (Sheikh Omar Faye) এবং পররাষ্ট্রমন্ত্রী ড. মামাদৌ টাঙ্গারা (Mamadou Tangara) এর সাথে সাক্ষাৎ করেন।

গাম্বিয়ার মহামান্য রাষ্ট্রপতির সাথে সাক্ষাতকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এই সফর পরিকল্পনা এবং তা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সেনাবাহিনী প্রধান তাঁকে আশ্বস্ত করে বলেন, সহ-মোতায়েনের উদ্যোগকে বাস্তবায়িত করতে বাংলাদেশ সেনাবাহিনী ভ্রাতৃ প্রতীম গাম্বিয়ান সশস্ত্র বাহিনীকে সকল ধরনের সহায়তা করবে যা আগামী দিনের শান্তিরক্ষা কার্যক্রমে সকলের জন্য একটি উদাহরণ হয়ে থাকবে।

ডেপুটি স্পিকার স্যাডি এসকে নেয়ই (Seedy Sk Njie) এর সাথে সাক্ষাতকালে ডেপুটি স্পিকার শান্তিরক্ষা মিশনের উপযুক্ততা অর্জন ও প্রয়োজনীয়তা পূরণে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে সুপ্রশিক্ষিত এবং দক্ষ গাম্বিয়ান সশস্ত্র বাহিনী মোতায়েনের ব্যাপারে তাঁর সরকারের সর্বাত্মক সহায়তা ও সদিচ্ছার কথা ব্যক্ত করেন। গাম্বিয়ার চিফ অব ডিফেন্স স্টাফ বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে গাম্বিয়ান সশস্ত্র বাহিনীকে শান্তিরক্ষা মিশনে মোতায়েনের লক্ষ্যে বাস্তবসম্মত প্রশিক্ষণ প্রদানের উপর জোর দেন। এছাড়াও তিনি গাম্বিয়ার সশস্ত্র বাহিনীর সার্বিক প্রশিক্ষণের মানোন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তা কামনা করেন।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রথমবারের মতো বাংলাদেশ ও গাম্বিয়া সেনাবাহিনীর যৌথ কন্টিনজেন্ট মোতায়েনের জন্য গাম্বিয়ার প্রস্তাবনার ভিত্তিতে গাম্বিয়া সেনাবাহিনীর সক্ষমতা যাচাই ও পরবর্তী পন্থা নির্ধারণের উদ্দেশ্যে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের এই সফর অনুষ্ঠিত হয়।

সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের এই সফরের মধ্য দিয়ে গাম্বিয়া ও বাংলাদেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা করা যায়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: গাম্বিয়া, সেনাবাহিনী প্রধান
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন