গোল করে হারলেও দুটি রেকর্ড গড়লেন মেসি

fec-image

লিওনেল মেসি সৌদি আরবের বিপক্ষে মাঠে নেমেই একটি রেকর্ড গড়েছেন। আর্জেন্টাইন হিসেবে এই প্রথম ৫টি বিশ্বকাপ খেলতে নামলেন তিনি। এর আগে ম্যারাডোনা এবং হ্যাভিয়ের মাচেরানোর মত ফুটবলার খেলেছেন চারটি বিশ্বকাপ।

মঙ্গলবার সৌদি আরবের বিরুদ্ধে ১০ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন তিনি আরও একটি রেকর্ড গড়ে ফেললেন। সে সঙ্গে এই ইতিহাসের পাতায় নাম তোলেন মেসি।

এছাড়াও আর্জেন্টিনার প্রথম ফুটবলার হিসাবে চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়লেন পিএসজি তারকা। টপকে যান দিয়েগো ম্যারাডোনা এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে।

২০০৬ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমেছিলেন মেসি। সেবার একটি গোল করেছিলেন তিনি। এরপর ২০১০ সালের বিশ্বকাপে কোনো গোল করতে পারেননি। তবে, ২০১৪, ২০১৮ এবং ২০২২ বিশ্বকাপে গোল করেন তিনি। দিয়েগো ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬ এবং ১৯৯৪ বিশ্বকাপে গোল করেছিলেন। অন্যদিকে, গ্যাব্রিয়েল বাতিস্তুতা গোল করেন ১৯৯৪, ১৯৯৮ এবং ২০২২ বিশ্বকাপে। দু’জনেই তিনটি করে বিশ্বকাপে গোল করেছেন। মঙ্গলবার মেসি সে রেকর্ড টপকে যান।

২০০৬ বিশ্বকাপে গ্রুপ পর্বে সার্বিয়া এবং মন্টেনেগ্রোকে ৬-০ গোলে হারায় আর্জেন্টিনা। সেই ম্যাচের শেষ গোলটি করেন মেসি। ওই ম্যাচে মাঠে নেমেছিলেন পরিবর্তিত ফুটবলার হিসাবে। ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই বসনিয়া এবং হার্জেগোভিনার বিরুদ্ধে গোল ছিল মেসির। পরের ম্যাচেই ইরানের বিরুদ্ধে দলের একমাত্র গোলটি করেন। গ্রুপের তৃতীয় ম্যাচে নাইজেরিয়ার বিরুদ্ধে দু’টি গোল করেছিলেন মেসি। নকআউটে গোল করতে পারেননি।

২০১৮ বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে বাঁচা-মরার ম্যাচে দলের প্রথম গোল করেন তিনি। আর কোনো গোল করতে পারেননি। আর্জেন্টিনা ছিটকে যায় শেষ ষোলো থেকেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন