চকরিয়ায় ওয়াকফ্স্ট্রেটের জমির বিরোধ নিয়ে দু’পক্ষের সংঘর্ষ : আহত-৮

fec-image

কক্সবাজারের চকরিয়ায় আলাউদ্দিন ওয়াকফস্ট্রেটের জমির বর্গাচাষীকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কমবেশী ৮ জন লোক আহত হয়েয়েছে। স্থানীয়রা আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করা হয়।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার দিকে উপজেলার খুটাখালী বাজারস্থ ইসলাম মার্কেটের সামনে হামলার এ ঘটনা ঘটে।

হামলায় আহতরা হলেন, উপজেলার খুটাখালী ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের স্কুলপাড়া এলাকার মৃত আব্দুল গফুরের ছেলে আকতার কামাল (৪০), একই এলাকার মৃত শাহাব মিয়ার ছেলে এরশাদুল হক (৩৫), মৃত আলী হোসেনের ছেলে মোজাফ্ফর আহমদ (৪৩) ও আহত আক্তার কামালের ছেলে খুটাখালী কিশালয় আদর্শ শিক্ষা নিকেতনের ৮ম শ্রেণীর ছাত্র জিহাদ (১৫)। আহতরা সবাই জমির মতোয়াল্লী আকতার কামাল গ্রুপের লোকজন।
অপরদিকে, প্রতিপক্ষ আহতরা হলেন, একই ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের হেতালিয়াপাড়া এলাকার মৃত নুর হোসেনের ছেলে জয়নাল (৪২) ও তার ভাই কাজল (৩৫)।

আলাউদ্দিন ওয়াকফস্ট্রেটের জমির মতোয়াল্লী ও হামলার শিকার আহত আক্তার কামাল জানান, আমি আলা উদ্দিন ওয়াকফ্ স্ট্রেটের মতোয়াল্লি উসমান গণির কাছ থেকে কালিয়াঘোনা নামক এলাকার চাষাবাদের নন-জুডিসিয়াল স্ট্যাম্প মূলে দুইবছরের জন্য চুক্তি ভিত্তিক ধানিজমি ও খাল বর্গাচাষা হিসেবে নিয়েছি। উক্ত জমি নিয়ে সাবেক বর্গাচাষা হেতালিয়াপাড়ার মৃত নুর হোসেনের ছেলে শামসু উদ্দিন তার ভাই জয়নাল, কাজল, ভগ্নিপতি নুরুল কবির ও তাদের চাচাতো ভাই আলী হোসেন ছোটন, আরিফসহ আরো ৮-১০ দেশীয় তৈরি অস্ত্রনিয়ে পরিকল্পিতভাবে খুটাখালী বাজারে ইসলাম মার্টেকেটের গলিতে আমার ওপর হামলা চালায়। এসময় প্রতিপক্ষের হামলা থেকে আমাকে উদ্ধার করতে গেলে আমার স্কুল পড়ুয়া ছেলে ও নিকট আত্মীয়সহ ৪ জনকে কুপিয়ে আহত করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, আলাউদ্দিন ওয়াকফস্ট্রেটের জমির বর্ঘাচাষাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে ঘটনায় ৬ জন ব্যক্তি আহত হয়। স্থানীয় লোকজন আহতদের ঘটনাস্থল থেকে উদ্ধার করে সরকারি হাসপাতালে নিয়ে যায়। মূলত আলাউদ্দিন ওয়াকফস্ট্রেটের জমির বর্গাচাষা পরিবর্তন করাকে কেন্দ্র করে বর্তমান জমির বর্গাচাষা আক্তার কামালের পথগতিরোধ ও তর্কাতর্কি নিয়ে এ ঘটনাটি সৃষ্টি হয়েছে। এসময় জমির সাবেক বর্গাচাষা শামসু উদ্দিন গ্রুপের ৫-৬জন লোকজন এসে আক্তার কামালের ওপর তারা হামলা চালায়।
এদিকে, খুটাখালীতে দু’পক্ষের হামলার ঘটনায় সংবাদ পেয়ে দ্রুত হাসপাতালে আহতদের দেখতে ছুটে যান কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম, খুটাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলানা আবদুর রহমান। এসময় আহত দু’পক্ষের লোকজনকে সংসদ সদস্য ঘটনার বিষয় নিয়ে সবাইকে শান্ত থাকার জন্য পরামর্শ দেন। এবং হাসপাতাল কর্তৃপক্ষকে তাদের দ্রুত সেবা দেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়।

ঘটনার ব্যাপারে চকরিয়া থানার ওসি মুহাম্মদ ওসমান গনি’র কাছে জানতে চাইলে তিনি বলেন, ঘটনার বিষয়টি শুনেছি। তবে এখনো পর্যন্ত কেউ থানায় অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন