জনগণের তথ্য অধিকার নিশ্চিত হলে দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠিত হবে- ডিসি রাঙামাটি

Picture-02

আলমগীর মানিক,রাঙামাটি:
জনগনের তথ্য অধিকার নিশ্চিত হলে সরকারী, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ এবং বেসরকারী সংস্থার স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি পাবে, দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠিত হবে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল। রোববার ইউনাইটেড ন্যাশন্স ডেমোক্রেসি ফান্ড এর সহযোগিতায় আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের বাস্থবায়নে আশিকার সম্মেলন কক্ষে তথ্য অধিকার আইন সংক্রান্ত জেলা পর্যায়ে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমার সভাপতিত্বে এবং বিজ্ঞান্তর তালুকদারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক উপ-সচীব প্রকৃতি রঞ্জন চাকমা, রাঙ্গামাটি তথ্য কর্মকর্তা নিউটন প্রমুখ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য ও প্রকল্প বিষয়ক উপস্থাপনা করেন তৃনমুল উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রিপন চাকমা। জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল আরো বলেন, জনগন সকল ক্ষমতার মালিক, জনগনের ক্ষমতায়নের জন্যে তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যাক। গ্রাম পর্যায়ে সরকারী ও বেসরকারী সেবাদানকারী মৌলিক সেবাসমূহ সম্পর্কে গ্রামবাসীকে অবহিতকরণ ও তথ্য প্রাপ্তি সহজলভ্য করাই হবে এ ধরনের কর্মশালার মূল লক্ষ্য ।

তিনি বলেন, যে কোন নাগরিক সরকারী প্রতিষ্ঠান ও বেসরকারী সংস্থা থেকে তথ্য চাইতে পারেন। প্রতিষ্ঠানের গঠন, কাঠামো ও দাপ্তরিক কর্মকান্ড সংক্রান্ত তথ্য প্রতিষ্ঠান হতে পাওয়া যাবে এবং সে অনুসারে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহ তাকে তথ্য প্রদান করতে বাধ্য থাকবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে সরকারের নির্ধারিত তথ্য প্রাপ্তির আবেদন পত্র বা সাদা কাগজে আবেদন করলে তথ্য পাওয়া যাবে।
তবে এনএসআই, প্রতিরক্ষা গোয়েন্দা ইউনিটসমূহ, সিআইডি, এসএসএফ, জাতীয় রাজস্ব বোর্ডের গোয়েন্দা সেল পুলিশের স্পেশাল ব্রাঞ্চ এবং র‌্যাব এর গোয়েন্দা সেল এ ধরনের প্রতিষ্ঠানের ক্ষেত্রে তথ্য আইন প্রযোজ্য নয়।

তিনি আগামী মাসেই নতুন আঙ্গিকে রাঙ্গামাটি জেলা প্রশাসকের জেলা তথ্য বাতায়ন হতে রাঙ্গামাটির বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় সব তথ্যই ওয়েব সাইটে পাওয়া যাবে বলে সবাইকে অবহিত করেন এবং তথ্য অধিকার নিয়ে যে সকল সংস্থা কাজ করে তারা যেন সাধারণ জনগন খুব সহজেই তথ্য সেবা পেতে পারে সে অনুসারে সকল প্রতিষ্ঠানের ঠিকানা ও ফোন নাম্বার সংগ্রহে রাখারও তিনি আহ্বান জানান তিনি। কর্মশালায় জেলার বিভিন্ন সরকারী বে-সরকারী ও জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন