জরাজীর্ণ রাঙামাটি সরকারি কলেজ

Rangamati college pic01 copy
ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:
রাঙামাটি সরকারি কলেজ যেন অপেক্ষা করছে বড় কোন ট্রাজেডির। একের পর এক ফাটল। খসে পড়ছে প্লাস্টার ও দেওয়াল। বিকল্প কোন ভবন না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে জরাজীর্ণ রাঙামাটি সরকারী কলেজে চলছে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম।

কলেজের তথ্য সূত্রে জানা গেছে, ১৯৬৫ সালে প্রতিষ্ঠা করা হয় রাঙামাটি সরকারি কলেজটি। তাছাড়া ১৯৬৯ সালে জাতীয়করণের আগে নির্মাণ করা হয় কলেজের তিন তলা ভবন। কালের বিবর্তনে কলেজের শিক্ষার্থী ও সুনাম দু’টোই বাড়তে থাকে। তবে বাড়ানো হয়নি কলেজের নতুন কোন ভবন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অযত্ন, অবহেলা আর অব্যবস্থাপনার কারণে কলেজটি অন্তহীন সমস্যায় জরাজীর্ণ হয়ে পড়েছে।

অভিযোগ উঠেছে, রাঙামাটি সরকারি কলেজটি প্রতিষ্ঠালগ্ন থেকে সংস্কারের জন্য নেওয়া হয়নি কোন উদ্যোগ। ফলে জরাজীর্ণ কলেজ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম। সম্প্রতি কলেজের বিভিন্ন স্থানে বড় বড় ফাটল দেখা দিয়েছে। প্রায় প্রতিদিন খসে পড়ছে ছাদের প্লাস্টার। এ ঘটনায় চরম আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে। সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বাড়লেও দেখার কিউ নেই।

অন্যদিকে, রাঙামাটি সরকারি কলেজে শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রী মিলে এখন কলেজে জনসংখ্যা প্রায় ৫ হাজার। বর্তমানে কলেজটিতে মানবিক, বাণিজ্য, বিজ্ঞান ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিএ/বিএসএস প্রোগ্রামের শিক্ষার্থীরা অধ্যায়ন করছে। বড় ধরণের দুর্ঘটনার আগে জরুরী ভিত্তিতে রাঙামাটি সরকারি কলেজ ভবনটি পরীক্ষা নিরীক্ষা করে পরিত্যাক্ত ঘোষণার করার দাবী জানান কলেজটির শিক্ষার্থীরা।

রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ, বাঞ্চিতা চাকমা কলেজ ভবন ঝুঁকিপূর্ণ হওয়ার কথা স্বীকার করে বলেন, বিকল্প কোন কলেজ ভবন না থাকায় বাধ্য হয়ে ঝুঁকির মধ্যে কলেজের শিক্ষা কার্যক্রম চালাতে হচ্ছে। তাই জরুরী ভিত্তিতে নতুন ভবন নির্মাণের দাবী জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন