টেকনাফে র‌্যাবের অভিযানে পুরাতাত্ত্বিকসহ একজন আটক

fec-image

কক্সবাজার টেকনাফের কেকেপাড়া এলাকায় অভিযান চালিয়ে ১৮১৮ সালের ইস্ট ইন্ডিয়া কোম্পানির একটি পুরাতাত্ত্বিকসহ এক ব্যক্তিকে আটক করেছে র‌্যাব-১৫।

আটককৃত ব্যক্তি হলেন, টেকনাফ হ্নীলা ইউনিয়নের ৭নং ওয়ার্ড চৌধুরীপাড়ার মৃত অংয়ে’র ছেলে ক্য থেন ছা (৫৫)।

কক্সবাজার র‌্যাব-১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) মো. আবু সালাম চৌধুরী গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, রবিবার (১৫ অক্টোবর) গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫ জানতে পারে যে, টেকনাফ থানাধীন টেকনাফ পৌরসভায় কেন্দ্রীয় আওয়ামীলীগ অফিসের পিছনে কতিপয় ব্যক্তি পুরাকীর্তি ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে অবস্থান করছে। এমন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১৫, কক্সবাজার এর সিপিসি-২ হোয়াইক্যং ক্যাম্পের একটি চৌকস আভিযানিক দল পুরাকীর্তি উদ্ধারের লক্ষ্যে বর্ণিত স্থানের কেকেপাড়া এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে। এ সময় কতিপয় ব্যক্তি র‌্যাবের অভিযানিক দলের উপস্থিতি বুঝতে পেরে দৌঁড়ে ঘটনাস্থল থেকে পালানোর চেষ্টাকালে একজনকে র‌্যাব আটক করতে সক্ষম হয় এবং অজ্ঞাতনামা ৩-৪ জন সু-কৌশলে পালিয়ে যায়। পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত ব্যক্তির হেফাজত থেকে ১টি পুরাতন ম্যাগনেট এর পিলার (যা লম্বায় ৮ ইঞ্চি, পিলারটির গায়ে খোদাই করা ইংরেজিতে EAST INDIA COMPANY 1818, AACI**ARTICLE ANTIQUE BRITISH WATER, BRITISH POT POWER WATER [DANGER]***********99999***, যাহার উপরের অংশে EIC 1818, RED MARCURY 99.9999.6-27X27 1KG লেখা আছে) উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃত ব্যক্তি এবং অজ্ঞাতনামা আসামি পরস্পর যোগসাজসে জব্দকৃত পুরাকীর্তি ক্রয়-বিক্রয়ের উদ্দেশ্যে উক্ত স্থানে অবস্থান করছিল মর্মে জানা যায়।

তিনি আরো জানান, উদ্ধারকৃত আলামতসহ আটককৃত ব্যক্তি এবং অজ্ঞাতনামা ৩-৪ জনের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন