টেকনাফ স্থলবন্দরে এপ্রিল মাসে ৫ কোটি ৩৫ লাখ টাকার রাজস্ব আদায়

টেকনাফ স্থলবন্দর

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:
টেকনাফ স্থলবন্দরে এপ্রিল মাসে ৫ কোটি ৩৫ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। মিয়ানমারে রাখাইনদের জলকেলী উৎসবের পরও গত এপ্রিল মাসে যা মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে সাড়ে ৬৩ লাখ টাকা বেশী আদায় হয়েছে। তবে জলকেলী উৎসবের কারণে মিয়ানমার থেকে পণ্য আমদানী আগের তুলনায় কম হলেও রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা পূরণ হয় ।

টেকনাফ কাস্টম সূত্রে জানা গেছে, ২০১৪-২০১৫ অর্থ বছরের এপ্রিল মাসে ১৮৮ টি বিল অব এন্ট্রির মাধ্যমে ৫ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার ১৯৩ টাকার রাজস্ব আদায় হয়েছে। এতে মিয়ানমার থেকে ২৫ কোটি ২৯ লাখ ৭৮ হাজার ৭১৭ টাকার পণ্য আমদানি করা হয়। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক এ মাসে ৪ কোটি ৬৯ লাখ টাকার মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে ৬৩ লাখ ৬৫ হাজার ১৯৩ টাকা বেশী আদায় হয়েছে। এ মাসে শুটকী মাছ, কাঠ, হিমায়িত মাছ আমদানি বেশী হওয়ায় রাজস্ব আদায় সম্ভব হয়েছে বলে জানায় কাস্টম কর্মকর্তা।

অপরদিকে ৫৩ টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে ২ কোটি ৩০ লাখ ৪৯ হাজার ৮৪৪ টাকার পণ্য রপ্তানি করা হয়। তবে এ মাসে গার্মেন্টস গেঞ্জী ও গেঞ্জীর কাপড়, এলম্যুনিয়াম ও প্লাস্টিক সামগ্রী মিয়ানমারে রপ্তানি বেশী হয় বলে জানিয়েছেন।

টেকনাফ স্থল বন্দরের শুল্ক কর্মকর্তা হুমায়ুন কবির জানায়, এ মাসে রাখাইনদের জলকেলী উৎসবের পরও আমদানি আশানুরূপ হওয়ায় রাজস্ব আদায় মাসিক লক্ষ্যমাত্রার চেয়ে বেশী আদায় হয়েছে। তিনি সীমান্ত বাণিজ্য ব্যবসাকে গতিশীল করতে আমদানী-রপ্তানী ক্ষেত্রে ব্যবসায়ীদের আরো বেশী এগিয়ে আসার আহবান জানিয়েছেন। তবে দু-দেশের আমদানী ও রপ্তানী বৃদ্ধিতে সরকারের সুদৃষ্টি কামনা করছেন ব্যবসায়ীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন