ঢাকার মিরপুরে পাহাড়ি বিষধর সাপ উদ্ধার

fec-image

পবিত্র ঈদুল ফিতরের আগে ঢাকার মিরপুর থেকে পাহাড়ি স্পট টেইলড পিট ভাইপার নামের একটি বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। বাংলায় সাপটির নাম সবুজ বোড়া সাপ। বাংলাদেশে প্রধানত পার্বত্য চট্টগ্রামসহ বৃহত্তর চট্টগ্রাম, বৃহত্তর সিলেট ও সুন্দরবনে এ সাপ দেখা যায়। বিষধর সাপটি দেখতে সুন্দর। তবে কামড়ালে মৃত্যু না হলেও সময়মত চিকিৎসা না হলে অঙ্গহানি ঘটার সম্ভাবনা আছে।

এই সাপটি নিয়ে ফেইসবুক ভিত্তিক গ্রুপ Deep Ecology and Snake Rescue Foundation (DESRF) এর সভাপতি মাহফুজুর রহমানের সাথে কথা হলে তিনি জানান, কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একজনের মাই ডেতে এই সাপটির ছবি দেখে জানতে পারি সাপটি ঢাকার মিরপুরে আছে। পরে দ্রুত আমার সংগঠনের সদস্যদের সাথে এই বিষয়ে আলোচনা করি। সাপটির উদ্ধারের জন্য তিনজন স্নেক রেসকিউয়ার ছুটে যান মিরপুরে।

তারা মিরপুরে গিয়ে জানতে পারেন, মূলত শ্যুটিংয়ের জন্য এক পরিচালক সাজেকে গিয়েছিলেন। কয়েকবছর বয়সী এ সাপটি শ্যুটিং দলের অগোচরে কাপড়ের ব্যাগের ভিতর ঢুকে পড়ে। সেই শ্যুটিং দল ঢাকায় আসলে তাদের ব্যাগের ভিতর থাকা সাপটিও ঢাকায় চলে আসে। পরে ঢাকায় এসে কাপড়ের ব্যাগ খুলতেই সাপটি দেখে বিস্মৃতি হন তারা। তবে তারা প্রাণে মারেননি সাপটিকে।

পরে সাপটিকে ডীপ ইকোলজি এন্ড স্নেক রিসকিউ ফাউন্ডেশনের সদস্যরা নিরাপদে উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। দ্রুত সাপটিকে নিজ বাসস্থানে পাঠানো হবে বলে জানা যায়।

ফেইসবুক ভিত্তিক এ সংগঠনটির ভলেন্টিয়াররা সারা দেশে ছড়িয়ে আছেন। এদেশে বিষধর সাপ উদ্ধার ও প্রকৃতিতে ছেড়ে দেওয়ার জন্য ২০১৮ সাল থেকে কাজ করে যাচ্ছেন তারা। কেউ সাপ নিয়ে বিপাকে পড়লে ফোন (০১৮৩৯৩২৮৩৯৫) করলেই এই সংগঠনের প্রশিক্ষণপ্রাপ্ত ভলেন্টিয়ার ছুটে যান সাপ উদ্ধার করতে।
,
এছাড়াও এই সংগঠনের সদস্যরা বিনা কারণে যেন কেউ সাপ না মারে, বিষধর ও নির্বিষ সাপের পার্থক্য, সাপে কাটার চিকিৎসাসহ বিভিন্ন বিষয়ে জনসচেতনামূলক কাজ করে থাকে। সংগঠনের সদস্যরা গোখরা, ক্রেইট, রাসেল ভাইপারসহ অনেক বিষধর সাপ উদ্ধার করে প্রকৃতিতে পুনর্বাসন করেছেন।

অনেকেই পাহাড়ি অঞ্চলগুলোতে সবুজ বোড়া সাপ দেখেছেন। এই সাপ আর গাছের রঙ এক হওয়ায় তাদের গাছ থেকে কমই আলাদা করা যায়। তবে সাপটি মানুষ থেকে লুকিয়ে থাকতে পছন্দ করে। কেউ বিরক্ত না করলে সহজে কামড়াই না।

বাংলাদেশের সুন্দরবন, তার পাশের জেলাগুলো, সিলেটের বিভিন্ন বনাঞ্চল চা বাগান, চট্রগামের মিরসরাই, সীতাকুন্ড, ফটিকছড়িসহ পার্বত্য চট্টগ্রামের বসবাস করে কয়েকটি প্রজাতির সবুজ বোড়া।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্ধার, ঢাকা, পাহাড়ি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন