ঢাকায় বিমসটেক সচিবালয় উদ্বোধন করলেন শেখ হাসিনা

123_3৬৬

নিজস্ব প্রতিবেদক:
ঢাকা: বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন- বিমসটেকের স্থায়ী সচিবালয়ের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে গুলশান-২ এ প্রধানমন্ত্রী এ সচিবালয়ের উদ্বোধন করেন। এ সময় বিমসটেক সচিবালয়ের মহাসচিব মি. সুমিত নাকালডানাসহ দেশি-বিদেশি সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জলবায়ু চ্যালেঞ্জ মোকাবেলায় এ অঞ্চলের নেতাদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, আর এই কাজ করতে হলে সক্ষমতা অর্জনে নিজেদের মধ্যে অংশীদারিত্বের সম্পর্ক গড়ে তুলতে হবে।

শেখ হাসিনা বলেন, ‘জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগজনিত চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের একটি শক্তিশালী ও অংশীদারিত্বমূলক সম্পর্ক গড়ে তুলতে হবে। নিরাপত্তা, পর্যটন এবং প্রযুক্তির ক্ষেত্রেও আমাদের সহযোগিতার সম্পর্ক আরো বাড়াতে হবে।’ এ সময় প্রধানমন্ত্রী বিমসটেক সচিবালয়ের জন্য ঢাকাকে বেছে নেওয়ায় সংশ্লিষ্ট নেতাদের ধন্যবাদ জানান।

১৯৯৭ সালের ৬ জুন থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বিমসটেকের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শুরুতে চারটি দেশ এর সদস্য ছিল, এখন সাতটি। সহযোগিতার ক্ষেত্রও বেড়ে ছয় থেকে ১৪-তে দাঁড়িয়েছে।

বাংলাদেশে এটিই কোনো আঞ্চলিক জোটের প্রধান কার্যালয়। প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে দিনটি স্মরণীয় করে রাখতে একটি স্মারক ডাকটিকিটও অবমুক্ত করেন। গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে অনুষ্ঠিত জোটের সবশেষ সম্মেলনে ঢাকায় স্থায়ী এই সচিবালয় স্থাপনের বিষয়ে সদস্য দেশগুলোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

শ্রীলঙ্কাও এ সচিবালয় স্থাপনে আগ্রহী ছিল। কিন্তু জোটের প্রথম মহাসচিব শ্রীলঙ্কা থেকে করার ব্যাপারে সদস্য দেশগুলো একমত হয়। পরে শ্রীলঙ্কার কূটনীতিক সুমিত নাকানডালা জোটের প্রথম মহাসচিব হন।

বিমসটেক এ অঞ্চলের উন্নয়ন এবং অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট ১৪টি খাতের ওপর জোর দিচ্ছে। এই খাতগুলো হচ্ছে- বাণিজ্য ও বিনিয়োগ, প্রযুক্তি, জ্বালানি, পরিবহন ও যোগাযোগ, পর্যটন, মৎস্য, কৃষি, সাংস্কৃতিক সহযোগিতা, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, জনস্বাস্থ্য, জনগণের মধ্যে যোগাযোগ, দারিদ্র্য দূরীকরণ, সন্ত্রাসবাদ ও আঞ্চলিক অপরাধ দমন, এবং জলবায়ু পরিবর্তন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন