তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট শুরু

fec-image

তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

রোববার (১৪ মে) স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়।

সংবাদ সংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের এবারের নির্বাচনে নিবন্ধিত মোট ভোটারের সংখ্যা ৬ কোটি ৪১ লাখ। এদের মধ্যে ১৭ লাখ ৬০ হাজার প্রবাসী ভোটার ইতোমধ্যে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

সুষ্ঠুভাবে ভোটগ্রহণে দেশজুড়ে মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে। নির্বাচনে প্রত্যেক ভোটার দুটি ভোট দিচ্ছেন- একটি প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এবং আরেকটি পার্লামেন্টের সদস্য নির্বাচনের জন্য।

নির্বাচনে প্রেসিডেন্ট পদে রিসেপ তায়েপ এরদোয়ানকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী কামাল কিলিচদারোগলু।

বলা হচ্ছে, প্রেসিডেন্ট এরদোয়ান তার রাজনৈতিক ক্যারিয়ারে এবারই প্রথম সবচেয়ে কঠিন এক নির্বাচনী পরীক্ষার মুখে পড়তে যাচ্ছেন।

জনমত জরিপ বলছে, এরদোয়ান ও তাঁর দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) ঐক্যবদ্ধ বিরোধী শক্তির কাছে হেরে যেতে পারেন। রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) কিলিচদারোগলু জরিপে তাঁর চেয়ে কিছুটা এগিয়ে রয়েছেন। তবে তরুণ ভোটারদের কাছে এই দুই প্রার্থীরই আবেদন রয়েছে।

দুই দশকেরও বেশি সময় ক্ষমতায় থাকার পর রিসেপ তায়েপ এরদোয়ান তুরস্ককে আরও শক্তিশালী এবং ৬০ লাখ কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দিয়েছেন। পশ্চিমারা তাঁকে ক্ষমতা থেকে টেনে নামানোর চেষ্টা করছে বলেও অভিযোগ করেছেন। অন্যদিকে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু ন্যাটো সদস্য রাষ্ট্রটিকে পশ্চিমাপন্থি এবং আরও গণতান্ত্রিক অবস্থানের দিকে ফিরিয়ে আনতে চান।

এখন দেখার অপেক্ষা কে দেশটির বেশিরভাগ ভোটার আকৃষ্ট করতে পারেন। আর প্রেসিডেন্ট নির্বাচনে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে দুই সপ্তাহ পর দ্বিতীয় রাউন্ডে গড়াবে নির্বাচন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: এরদোয়ান, তুরস্ক, নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন