থানচিতে কৃষক মাঠ দিবস পালন

IPM news  pic 2

থানচি প্রতিনিধি:

থানচি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে গত মঙ্গলবার দিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে আইপিএম সম্মনিত বালাই ব্যবস্থাপনা ও পরিবেশ সম্মত ভাবে ফসল উদপাদনের লক্ষ্যে উপজেলা কার্যালয়ে কৃষক মাঠ দিবস পালন হয়েছে।

এই সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক একেএম হারুন অর রশিদ।

কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আনোয়ার হোসেন, জেলার হর্টিকালচার সেন্টারে উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম ভূইঁয়া, প্রশিক্ষণ কর্মকর্তা ড. আক্কাস মাহম্মদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা, প্রেস ক্লাবের সভাপতি অনুপম মারমা, কৃষি বিভাগের সহকারী প্রধান সন্তোজ কুমার ভৌমিক, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির, মাঠ স্কুলের কৃষকদের নেতৃত্বদানকারী নসরান ত্রিপুরা, জয়নাল আবেদীন প্রমূখ।

প্রধান অতিথি একেএম হারুন অর রশিদ বলেন, দুর্গম পাহাড়ে কৃষকদের স্বতষ্ফূর্ত অংশগ্রহণ আইপিএম পদ্ধতিকে অতি সহজ করে উপস্থাপন এটাই প্রমাণ করে যে, দেশের কৃষিখাতে ভবিষ্যৎ সম্ভাবনা উজ্জল। তবে ৩ পার্বত্য জেলার মধ্যে থানচি হবে একটি মডেল এবং সফল কৃষক তৈরি হবে। দেশের উজ্জল সম্ভাবনার দ্বার উম্মূক্ত করতে পারবে থানচির আপামর কৃষকরা।

সভা শেষে কৃষকদের মাঝে ভোটিং সিস্টেম চালু এবং পুরস্কার বিতরণ করা হয়। এতে ১৪ শেসনের ৯৮০ টাকা করে ১৫০ জনকে সম্মানি ভাতা বিতরণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন