থানচিতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

fec-image

বান্দরবানে থানচিতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩ শুরু হয়েছে।

রবিবার (২২ জানুয়ারি) সকালে উপজেলার শান্তিরাজ প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবুল মনসুর।

উপজেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫ থেকে ১৬ বছর বয়সি শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হচ্ছে। প্রাথমিক ৫ থেকে ১১ বছর এবং মাধ্যমিক পর্যায়ের ১২ থেকে ১৬ বছর পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবী শিশু) উপস্থিতির মাধ্যমে প্রথম ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেন্ডাজল বা ভারমক্স ৫০০ মিলিগ্রাম) ভরা পেটে সেবন করানো হবে।

কৃমি নিয়ন্ত্রণ শাখা স্বাস্থ্য অধিদপ্তরের অর্থায়নে শান্তিরাজ প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যলয়ের প্রধান শিক্ষকের ব্যবস্থাপনায় এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা.আবদুল্লাহ আবদুল জাবেদ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম,শান্তিরাজ প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সিস্টার লীনা চিছাম (এসএসএমআই), স্বাস্থ্য কমপ্লেক্সের পরিদর্শক ওম প্রকাশ দে, সমিরন বড়ুয়া, এন জিও সংস্থা গ্রাউজে প্রতিনিধিসহ আরো অনেকে।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মো.ওয়াহিদুজ্জামান মুরাদ সাংবাদিকদের বলেন, জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০২৩ এ সরকারি নির্দেশনা যথাযথভাবে পালন করতে উপজেলার ৪ ইউনিয়নের প্রায় ৩৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৬টি উচ্চ বিদ্যালয়ের সাড়ে ৬ হাজার শিক্ষার্থীদের এর আওতায় আনা হয়েেছে ।

এছাড়াও তিনি জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্বোধন, কৃমি নিয়ন্ত্রণ, জাতীয়
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন