নিরাপত্তা বেষ্টনী না থাকায়

উদ্বোধনের ৫ বছর পরও চালু হয়নি কর্ণফুলী কলেজের ছাত্রী নিবাস

fec-image

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলাধীন কর্ণফুলী সরকারি কলেজের ছাত্রীনিবাসটি উদ্বোধনের ৫ বছর পার হলেও নিরাপত্তা বেষ্টনী না থাকায় এখনো চালু হয়নি।

গত ২০১৬-১৭ অর্থবছরে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে ছাত্রীনিবাসটি নির্মাণ করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। ছাত্রী নিবাসটির কাজ সম্পন্ন হলে ২০১৯ সালে ২৪ মার্চ তৎকালীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা ছাত্রী উদ্বোধন করে।

দুর্গম আঞ্চলের শিক্ষার্থীদের লেখাপড়ার সুবিধার জন্য একতলা বিশিষ্ট ছাত্রীনিবাসটি নির্মাণ করা হয়। এখানে ১২ জন ছাত্রী থাকার মতো ব্যবস্থা রয়েছে। এছাড়া ভবনটিতে পানি, বিদ্যুৎসহ অন্যান্য সকল সুযোগ-সুবিধা ও সংযোগ স্থাপন করা করা হয়েছে।

সরজমিনে কর্ণফুলী সরকারি কলেজ প্রাঙ্গণে অবস্থিত ছাত্রীনিবাসটিতে গিয়ে দেখা যায়, অযত্ন, অবহেলায় এবং পরিত্যক্ত অবস্থায় ভবনটি পড়ে রয়েছে। সেইসাথে ভবনটি পুরো ফাঁকা এবং তালাবদ্ধ অবস্থায় দেখা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ছাত্রীনিবাসটি নির্মাণের পর থেকে এখন পর্যন্ত সেখানে কোন শিক্ষার্থী থাকে না। যার ফলে অপরিষ্কার, অপরিচ্ছন্ন ও পরিত্যক্তভাবে পড়ে আছে। ভবনটির ছাদেও বেশ নোংরা অবস্থা। দিনের পর দিন ভবনটি এভাবে পরিত্যক্ত অবস্থায় পরে থাকায় পুরোপুরি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্ণফুলী সরকারি কলেজের কয়েকজন শিক্ষার্থী জানান, এ কলেজে অনেক গরিব পরিবারের অনেক মেধাবী ছেলেমেয়েরা লেখাপড়া করে। তাদের বাসা-বাড়ি অনেক দূরে হওয়ায় নিয়মিত যাতায়াত করে ক্লাস করা সম্ভব হয়না। তাই শিক্ষার্থীরা কলেজের আশপাশে বাসা ভাড়া করে থাকে। যার ফলে দৈনিক খাবার, রুম ভাড়া ছাড়াও অনেক টাকা খরচ হয়ে থাকে।

অনেক শিক্ষার্থী জানান, ছাত্রীনিবাসটি নিরাপত্তা ও বাউন্ডারি ওয়াল নির্মাণ করে দিলে আমাদের মত দূর-দূরান্তের গরীব শিক্ষার্থীরা অনেক উপকৃত হত।

এ বিষয়ে কর্ণফুলী সরকারি কলেজ অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী জানান, ছাত্রীনিবাসটি নিরাপত্তাজনিত কারণ এবং বাউন্ডারি ওয়াল না থাকার ফলে চালু করা হয়নি। বাইন্ডারি ওয়াল, নিরাপত্তা প্রহরী এবং হোস্টেল সুপার নিয়োগের জন্য একাধিক বার ঊধ্বর্তন কতৃপক্ষের নিকট আবেদন করা হলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়নি। তাই এই সমস্যা দ্রুত নিরসন করা হলে ছাত্রীনিবাসটি চালু করা হবে।

তিনি আরো জানান, কর্ণফুলী সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে প্রায় ২ হাজার ১শত ৬৬ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। তার মধ্যে কাপ্তাই উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন উপজেলার দুর্গম পাহাড়ি অঞ্চল থেকে অনেক শিক্ষার্থী কলেজটিতে লেখাপড়া করতে আসে।

ছবি: কাপ্তাই কর্ণফুলী সরকারি ছাত্রীনিবাস দীর্ঘ ৫ বছর যাবৎ পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্বোধন, কর্ণফুলী কলেজ ছাত্রীনিবাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন