কুতুবদিয়ায় সেতু-বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

fec-image

কক্সবাজারে ১৪টি জনগুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে আরো ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি।

শনিবার (১১ নভেম্বর) বিকালে কক্সবাজার, খুরুশকুল, মহেশখালীর মাতারবাড়িতে কক্সবাজার রেলস্টেশন, ব্রীজ, কয়লা বিদ্যুৎ, এলএনজি টার্মিনালসহ অন্যান্য প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানের পৃথক পৃথক জনসভায় উপস্থিত থেকে উদ্বোধন করেন তিনি।

মোট ১৮টি প্রকল্পের মধ্যে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় দীর্ঘদিনের দ্বীপবাসীর চাওয়া জাতীয় গ্রীড থেকে বিদ্যুৎ সংযোগ কাজ ও পিলটকাটা খালের উপর কৈয়ারবিল-লেমশীখালী সংযোগ সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়াকে জাতীয় গ্রীডে সংযুক্ত হয় গত এপ্রিলের ১৪ তারিখে। সম্প্রসারণের কাজ দ্রুত এগিয়ে নিয়ে কুতুবদিয়ায় শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে কাজ চলছে। ২৩ অক্টোবর ঘূর্ণিঝড় হামুনে ব্যাপক ক্ষতিসাধন হয় বিদ্যুৎ লাইনের। ফলে পূণঃমেরামত সম্পন্ন করে আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এটি বাস্তবায়ন করেছে। এ প্রকল্প দ্বীপের টেকসই বেড়িবাঁধের পরেই মৌলিক চাহিদার একটি ছিল জাতীয় গ্রীডে বিদ্যুৎ সংযোগ।

অপর প্রকল্প স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের উদ্যোগে ৪ কোটি ৮৬ লাখ টাকায় পিলট কাটা খালের উপর ৬০ মিটার আরসিসি গার্ডার ব্রীজ নির্মাণ কাজ শেষ হয় আরো দুমাস আগেই। এটিও শনিবার মাতারবাড়ির জনসভায় ফলক উন্মোচনের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সংযোগ সেতুর ফলে দুই ইউনিয়নের ৫০ হাজার মানুষের ৪ দশকের ভোগান্তির অবসান হলো।

উপজেলা নির্বাহী অফিসার দীপংকর তঞ্চ্যাঙ্গা জানান, প্রধানমন্ত্রী কক্সবাজার জুড়ে অন্তত ১৪টি জনগুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করেন। এ ছাড়া ৪টি প্রকল্প কাজের ভিত্তি প্রস্তর স্থাপনের কাজও উদ্বোধন করেন। একই সাথে কুতুবদিয়ায় জাতীয় গ্রীডের বিদ্যুৎ সংযোগ ও পিলটকাটা খালের ওপর ব্রীজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উদ্বোধন, কুতুবদিয়া, বিদ্যুৎকেন্দ্র
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন