দাম বাড়ছে ইনটেল চিপের, কম্পিউটারের দামও বাড়বে?

fec-image

বাড়তি উৎপাদন খরচের কারণে নিজস্ব চিপ পণ্যের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইনটেল কর্পোরেশন। ইতোমধ্যেই নিজস্ব চিপের ক্রেতাদের দাম বাড়ানোর বিষয়টি জানানো শুরু করেছে প্রথমসারির চিপ নির্মাতা কোম্পানিটি।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ২৮ এপ্রিল বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের সময়েই উৎপাদিত চিপের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছিল ইনটেল।
ইনটেলের উৎপাদিত চিপগুলোর বর্ধিত দাম এ শরতেই কার্যকর হতে পারে বলে উঠে এসেছে প্রতিবেদনে। তবে, দাম কী হারে বাড়ানো হবে সে বিষয়ে এখনও কোনো তথ্য দেয়নি ইনটেল।

জাপানের সংবাদমাধ্যম নিককেই জানিয়েছে, পণ্যভেদে দাম বাড়ানোর হার মাত্র এক শতাংশ থেকে শুরু করে ১০ শতাংশ, এমনকি ২০ শতাংশ পর্যন্ত যেতে পারে।

দাম বাড়ানোর হার এখনও চূড়ান্ত না হলেও সার্ভার এবং ব্যক্তিগত কস্পিউটারের জন্য ইনটেলের তৈরি সিপিইউ ইউনিটের মতো ফ্ল্যাগশিপ পণ্যগুলোর দাম বাড়তে পারে বলে জানিয়েছে রয়টার্স। আর এর ফলে সেই আঘাত আসতে পারে ইনটেল সিপিইউ নির্ভর পণ্যে।

এ ছাড়াও, ওয়াই-ফাই রাউটারের চিপসহ ইনটেলের অন্যান্য পণ্যের দামও বাড়তে পারে বলে উঠে এসেছে বৃহস্পতিবারের ওই প্রতিবেদনে।

বৈশ্বিক মহামারীর বিরূপ প্রভাব পড়েছে আন্তর্জাতিক পণ্য ও কাঁচামাল সরবরাহ ব্যবস্থায়। এর ফলে, ব্যক্তিগত কম্পিউটার এবং স্মার্টফোন থেকে শুরু করে গাড়ি নির্মাতারাও নিজস্ব পণ্য নির্মাণের কাঁচামাল সময় মতো হাতে পাচ্ছেন না। এমন পরিস্থিতিতেই নিজস্ব পণ্যের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানালো ইনটেল কর্পোরেশন

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন