দেশের ২৫ ওয়েবসাইট ভারতীয় হ্যাকারের দখলে

fec-image

ভারতীয় হ্যাকাররা দাবি করেছে, সাইবার আক্রমণের শিকার হয়েছে বাংলাদেশের ২৫টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট। ফাঁস করা হয়েছে কয়েক হাজার তথ্য।

এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ- আইসিবি এবং ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস- ডিজিএইচএস।

এরমধ্যে প্রায় ১০ হাজার বিনিয়োগকারী এবং বিনিয়োগ আবেদনকারীদের তথ্য রয়েছে আইসিবির ওয়েবসাইটে। সরকারি মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের নাম, ঠিকানা ও ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে এতে। আর ডিজিএইচএস এর ফাঁস হওয়া তথ্যে সরকারি হাসপাতাল থেকে রাজস্ব সংগ্রহের পরিসংখ্যান অন্তর্ভুক্ত আছে।

ভারতীয় হ্যাকারদের দাবি, বাংলাদেশ ব্যাংকের ৪০ হাজার রেকর্ডের ডেটা দখলে নিয়েছে তারা। ভূমি মন্ত্রণালয়ের ভূমি কর পোর্টাল থেকেও কিছু তথ্য ফাঁস করেছে হ্যাকাররা।

আরও যেসব প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে, তার মধ্যে আছে- বিভিন্ন পুলিশ ইউনিট, টিকেটিং ওয়েবসাইট ও ব্যাংক ওয়েবসাইট।

এদিকে হ্যাকিংয়ের আশঙ্কায় বন্ধ রাখা হয়েছিল নির্বাচন কমিশনের সার্ভার। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের সেবা সীমিত করা হয়েছে। আর দীর্ঘক্ষণ বন্ধ ছিল নির্বাচন কমিশনের সার্ভার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন