নববর্ষ উপলক্ষে পেকুয়ায় ইলিশ মাছের দাম আকাশ ছোয়া ॥ ক্রেতারা বিপাকে

এম.জুবাইদ,পেকুয়া:
বাংলা নববর্ষ উপলক্ষে পেকুয়ায় ইলিশ মাছের দাম আকাশ ছোয়া হয়েছে। ফলে ক্রেতারা বিপাকে পড়ছে। প্রতি বছরের ন্যায় এ বছরেও বাংলা নববর্ষ কে বরণ করতে প্রশাসন সহ বিভিন্ন প্রতিষ্টান নানা উদ্যোগ গ্রহণ করছে। এ সুযোগে ইলিশ বিক্রেতারা আগের দামের চেয়ে বৈশাখ মাস থেকে সামনে রেখে আকাশ ছোয়া দাম হাকাছে।

বৈশাখ মাসের প্রথম দিনে নববর্ষ কে বরণ করতে পয়লা বৈশাখে রকমারি খাবারের মূল আকর্ষণ পান্তা ইলিশ। এ সময়টাকে সামনে রেখে ইলিশের বেশ চাহিদা বেড়ে যায়। গতকাল পেকুয়া উপজেলার আলহাজ্ব কবির আহম্মদ চৌধুরীর বাজার, গুরামিয়া বাজার, চৌমুহুনী সহ বেশ কয়েকটি বাজার ঘুরে ইলিশ বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায় পহেলা বৈশাখ ও শুভ নববর্ষ উপলক্ষে ইলিশের দাম বেশি কারণ তাদের কিনা বেশি তাই বেশি দামে বিক্রয় করতে হয়। ছোট ইলিশ চার শত থেকে চার শত পঞ্চাশ টাকা আবার বড় ইলিশ ৮শ থেকে নয় শত টাকা হাকাছে। আবার কোন কোন বাজারে ইলিশের চাহিদা বেশি হলেও ইলিশ সংকট দেখা দিয়েছে।

নববর্ষ কে বরণ করতে পান্তা ইলিশ আয়োজন করার জন্য রহিম নামের একজন লোক ইলিশ ক্রয় করতে এসে এ প্রতিবেদকের সাথে কথা হয় পেকুয়া বাজারে। তিনি অভিযোগ করেন ইলিশ বিক্রেতা সিন্ডিকেট করে ইলিশের দাম মানুষের নাগালের বাহিরে নিয়ে গেছে। ছোট ইলিশ সাধারণ অন্য সময়ে এক শত বিশ থেকে একশত পঞ্চাশ টাকা ছিল। কিন্তু বড় ইলিশ ছিল ৪ শত থেকে সাড়ে চার শত টাকা। কিন্তু বর্তমানে ইলিশের আকাশ ছোয়া দাম নিধারণ করছে বিক্রেতারা।

নববর্ষ কে বরণ করতে বণিল সাজে সাজছে পেকুয়া। প্রতিটি ছোটবড় দোকানে চলছে হালখাতা। পাওনাদারদের কাছে পুরাতন হিসাব পরিশোধ করে নতুন লেনদেন করার জন্য চিঠি ইসুৎ করছে ব্যবসায়ীরা। দেখা গেছে প্রতিটি দোকানে পহেলা বৈশাখ কে বরণ করতে দোকানগুলোতে সাজছে বণিল সাজে। এসব দেখে মনে হয় বাঙ্গালী জাতির এ চিরচেনা ঐতিহ্য। এ ঐতিহ্য ধরে রাখতে এসব আয়োজন।

দরজায় কড়া নাড়ছে পহেলা বৈশাখ। বাঙ্গালী জাতির প্রধান উৎসব। বাংলা নববর্ষকে বরণ করতে উম্মুথ সবাই। বিবিধ আচার অনুষ্টানের পাশাপাশি ইলিশ মাছ দিয়ে পান্তা ভাত খাওয়াও আমাদের বৈশাখী সংস্কৃতির অন্যতম অনুসংগ হয়ে উঠেছে আবহমান কাল থেকেই। বর্ষ বরণের সময় অন্যান্য আচার অনুষ্টানের পাশাপাশি পান্তা ভাত দিয়ে ইলিশ না খেলে নববর্ষ ও বৈশাখ বরণ যেন অপুর্নই থেকে যায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন