নাইক্ষ্যংছড়িতে ধান ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ : কৃষকেরা হতাশ!

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে কারেন্ট পোকার আক্রমণে ধানক্ষেত জলে পুড়ে সর্বনাশ হয়ে গেছে। হতাশ হয়ে পড়েছে শত শত কৃষক। পোকার আক্রমণ থেকে ফসল বাঁচাতে মরিয়া হয়ে উঠেছে কৃষকেরা। বিভিন্ন প্রকার কীটনাশক ছিটিয়ে ও শেষ রক্ষা হয়নি। পুরো ধানক্ষেত দেখলে মনে হবে যেন বিষাক্ত গ্যাস ছিটানা হয়েছে।

বাইশারী ইউনিয়নের বাসিন্দা কৃষক জালাল আহাম্মদ জানান, ধান ক্ষেতে পোকার আক্রমণ কোন রকমেই তিনি বুঝতে পারেন নি। হঠাৎ ধানের গোড়া থেকে আগা পর্যন্ত লাল হয়ে সব ধান জলসে গেছে। বর্তমানে ধান সবে মাত্র শীষ বের হওয়ার পথে। এ অবস্থায় পুরু ধানক্ষেত আস্তে আস্তে জমিনের সাথে শুয়ে যাচ্ছে।

কৃষক মোঃ ওসমান গনি জানান, তিনি ২ একর জমিতে চাষাবাদ করেছে ফলন ও ভাল হওয়ার পথে। কিন্তু বর্তমানে পোকার আক্রমণে তিনি সর্বশান্ত হয়ে গেছেন। দীর্ঘদিনের কৃষি কাজের মান তিনি ধরে রাখতে পারেন নি। সোনালি ফসল ঘরে তোলা হবেনা বলে কান্নায় ভেঙ্গে পড়েন। ছেলে মেয়ে সংসারে কি হবে আগামীতে তিনি চিন্তায় চিন্তায় দিন যাপন করছেন।

কৃষক আবদুর রশিদ জানান, এক বিঘা জমিতে চাষাবাদে ব্যয় দাঁড়ায় দশ হাজার। একদিকে ধানের ন্যায্য মুল্য নাই। কৃষি কাজে ব্যায় প্রচুর। লাভ লোকসান প্রায় সমান সমান। তারপরও বাপ দাদার পেশা ধরে রেখেছি।

স্থানীয়রা জানান- এ বছরের মত ধানের রোগ বালাই আার দেখি নাই। সরেজমিনে গিয়ে কৃষকদের সাথে কথা বলে জানা যায় ধান খুব ভাল হয়েছিল। কিন্তু শেষ পোকার আক্রমণে পথে বসা ছাড়া আর উপায় নাই।

এ বিষয়ে উপ-সহকারী কৃষি অফিসার রফিকুল আলম বলেন- উপজেলার প্রত্যক ইউনিয়নে ধান ভাল হয়েছিল। তবে পোকার আক্রমনে কিছু কিছু ধান নষ্ট হয়েছে। তবে বিষয়টি শুনার সাথে সাথে তিনি ধানক্ষেতে গিয়ে কৃষকদের পোকা দমনে পরামর্শ দিয়ে যাচ্ছে। আর বাকি ধান যেন পোকার আক্রমণ থেকে রক্ষা পায় সে দিকে কৃষি কর্মকর্তারা সজাগ দৃষ্টি রেখেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন