নারীর জন্য সব প্রতিষ্ঠানে পৃথক নামাজের স্থান নিশ্চিতে লিগ্যাল নোটিশ

fec-image

নারীর জন্য সব প্রতিষ্ঠানে পৃথক নামাজের স্থান নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া সংশ্লিষ্টদের এই লিগ্যাল নোটিশ পাঠান।

মুক্তিযোদ্ধার সন্তান ঢাকার বাসিন্দা শবনম ভূঁইয়ার পক্ষে রেজিস্ট্রার্ড ডাকযোগে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, সারাদেশের মসজিদ, ঈদগাহ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, আদালত অঙ্গন, পাবলিক প্লেস, পর্যটন কেন্দ্র, বিপণী বিতান, বিমান বন্দর, স্থল ও নদীবন্দর, রেলওয়ে স্টেশন ও শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম নারীদের জন্য পৃথক নামাজের স্থান নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে লিগ্যাল নোটিশটি পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার ৪০ দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করার কথা বলা হয়েছে।

তিনি জানান, মন্ত্রীপরিষদ ও ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং দেশের সকল ডিসিদের বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারীদের জন্য তা নিশ্চিত নেই। যা সংবিধানের ২৭ অনুচ্ছেদ পরিপন্থি। সংবিধানের ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত ৪১ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, (১) আইন, জনশৃঙ্খলা ও নৈতিকতা-সাপেক্ষে (ক) প্রত্যেক নাগরিকের যেকোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার রহিয়াছে; (খ) প্রত্যেক ধর্মীয় সম্প্রদায় ও উপ-সম্প্রদায়ের নিজস্ব ধর্মীয় প্রতিষ্ঠানের স্থাপন, রক্ষণ ও ব্যবস্থাপনার অধিকার রহিয়াছে।

এ অনুচ্ছেদ উল্লেখ করে নোটিশ পাঠিয়ে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, সংবিধানের ৪১(১) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিক তার নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের এবং এর পরিবেশ নিশ্চিতে নিশ্চয়তা দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে যথাসময়ে নামাজ আদায়ের কথা বলা হয়েছে। কিন্তু উল্লিখিত স্থানগুলোতে পরিবেশ ও সুযোগ না থাকায় মুসলিম নারীরা সময়মতো নামাজ আদায় করতে পারেন না।

সূত্র : বাসস

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: নামাজ, নারী, লিগ্যাল নোটিশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন