পরীক্ষাকেন্দ্র বাতিলের দাবিতে খাগড়াছড়িতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল

khagrachari 03 (2)

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষাকেন্দ্র বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও শিক্ষা মন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান করেছে খাগড়াছড়ি সরকারি কলেজের ২০১৬ সালের এইচএসসি পরীক্ষার্থীরা।

রবিবার সকাল সাড়ে ১১ টায় খাগড়াছড়ি সরকারি কলেজ চত্তর থেকে বিক্ষোভ মিছিল বের করে চেঙ্গী স্কোয়ার, শাপলা চত্তর হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে পরীক্ষার্থীরা। বিক্ষোভ শেষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুর রহমানের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা।

সমাবেশে আন্দোলনকারীরা বলেন, প্রতিবছর আমরা খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়ে আসছি। এ বছর হঠাৎ পরীক্ষাকেন্দ্র পরিবর্তন করে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজে স্থানান্তর করা হয়েছে। সেখানে পরীক্ষার্থীদের সাথে শিক্ষকরা বৈসম্য মূলক আচরণ করে। এছাড়া সামরিক নিয়ন্ত্রন থাকায় মানসিক চাপ এবং বিভিন্ন ভয়ভীতির কারনে পরীক্ষার্থীদের ভাল ফলাফল হয়না বলে অভিযোগ করেন। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানের নিয়ম মানতে বাধ্য করা হয় বলে জানান।

সমাববেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ২০১৬ সালের খাগড়াছড়ি সরকারি কলেজের পরীক্ষার্থী রনেল চাকমা, অরিন্দম কৃষ্ণ দে, বিশ্বজিৎ ভট্টাচার্য্য, তপন চাকমা প্রমূখ।

প্রসঙ্গত, খাগড়াছড়ি সরকারি কলেজের বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের পরীক্ষার্থীদের খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে, মানবিক বিভাগের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে সরকারি মহিলা কলেজ কেন্দ্রে, আর খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের পরক্ষার্থীরা পরীক্ষা দেবে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে, এছাড়া খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা হবে বলে খাগড়াছড়ি সরকারি কলেজ সূত্র জানায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন