পানছড়িতে আবারো মধ্যনগর মাদ্রাসার সাফল্য

MADRASHA PIC

শাহজাহান কবির সাজু, পানছড়ি:

জেলার পানছড়ি উপজেলায় শিক্ষা ক্ষেত্রে আবারো সাফল্য দেখিয়েছে মধ্যনগর মাদ্রাসা। এ ধারাবাহিক সফলতায় আনন্দ মূখর পরিবেশ বিরাজ করছে ছাত্র-শিক্ষক, পরিচালনা কমিটি. অভিভাবক ও এলাকাবাসীর মাঝে। আর খুশিতে আত্মহারা এবারের এবতেদায়ী সমাপনী পরীক্ষায় দু’ বৃত্তিধারী শাহজাহান ও রিয়া।

জানা যায়, এবারের এবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নেয় উপজেলার পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসা ও মধ্যনগর মাদ্রাসা। অবশেষে বৃত্তির ফলাফলে দেখা যায়, ৫নং উল্টাছড়ি ইউপির মধ্যনগর মাদ্রাসা হতে একজন টেলেন্টপুল ও অন্যজন সাধারণ গ্রেডে বৃত্তি পেয়ে উপজেলার সুনাম অক্ষুন্ন রেখেছে। বৃত্তিধারীরা হলেন, মধ্যনগর গ্রামের নূর মোহাম্মদ ও সাজেদা খাতুনের ছেলে মো: শাহজাহান (টেলেন্টপুল) ও সাধারণ গ্রেডে একই গ্রামের সোহরাব উদ্দিন ও রহিমা বেগমের মেয়ে রিয়া মনি। গত বছরও এ প্রতিষ্ঠান থেকে এবতেদায়ী সমাপনী’তে বৃত্তি পেয়েছিল।

দু’বৃত্তিধারীর সাথে আলাপকালে তারা জানায়. শিক্ষকদের আন্তরিকতা ও নিয়মিত পাঠদানের ফলেই এই সফলতা পেয়েছে। মাদ্রাসার শিক্ষকরা সব সময় লেখাপড়ার ব্যাপারে আমাদের আগ্রহ ও সাহস দিয়েছে বলেই ভালো ফলাফল দিয়ে আমরা শিক্ষক ও প্রতিষ্ঠানের সুনাম অক্ষুন্ন রাখতে পেরেছি।

জানা যায়, মধ্যনগর মাদ্রসাটি উপজেলার গরীব অধ্যূষিত এলাকায় অবস্থিত। এলাকার অনেক অভিভাবকের বসবাস দারিদ্র সীমার নীচে। তাই বেতন তো দুরের কথা অনেকের কাছে খাতা-কলম কেনার টাকা পর্যন্ত থাকেনা। তাছাড়া শিক্ষকদের অবস্থা আরো করুণ। নামে মাত্র দু’জন শিক্ষক ১২০০টাকা সম্মানী পায়। বাকী কয়েকজন দিচ্ছে স্বেচ্ছাশ্রম। অর্থনৈতিক বেহাল দশার মাঝেও শিক্ষকরা এলাকায় বিলিয়ে দিচ্ছে শতভাগ সাফল্য। এলাকাবাসীর দাবী সরকারী ও বে-সরকারী সংস্থা এ প্রতিষ্ঠানে সহযোগিতার হাত বাড়ালে এই মাদ্রাসার সাফল্য আরো বৃদ্ধি পাবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন