পানছড়ির চেংগী ও উল্টাছড়ি ইউপিতে গ্রামীন খেলা অনুষ্ঠিত

25 pic

পানছড়ি প্রতিনিধি:

পানছড়ির ২নং চেংগী ও ৫নং উল্টাছড়ির ইউপির উদ্যেগে অনুষ্ঠিত হয়েছে বিলুপ্ত হতে চলা গ্রামীন খেলা। চেংগী ইউপির বনশ্রী শিশু নিকেতন ও উল্টাছড়ির সূতকর্ম্মা পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে এসব খেলা।

সরেজমিনে দেখা যায়, উপজেলার প্রত্যন্ত এই পাহাড়ী অঞ্চলগুলোতে বৈশাখের কাট ফাটা রোদ উপেক্ষা করে শুক্রবার সকাল আটটা থেকে প্রতিযোগী ও দর্শনার্থীদের ভীড় জমে। ছোট ছোট কোমলমতি শিশুদের বিস্কুট দৌড়ে অংশ নিতে প্রতিযোগীদের ব্যাপক উপস্থিতি ছিল চোখে পড়ার মত। দুই ইউপিতে গ্রাম-বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলার মাঝে ছিল বউচি, মোরগ যুদ্ধ, বিস্কুট দৌড়, দড়িলাফ গোল্লাছুট ও এক্কা-দোকা। তবে পাহাড়ী এলাকায় এসব খেলা ভিন্ন নামে পরিচিত। বৌ হারা, কুরা খারা,  পিডে খারা, দরি হারা, পাক্কন হারা, চাড়া খারা নামেই এসব খেলাকে সবাই চেনে বলে জানান চেংগী ইউপি চেয়ারম্যান অনিল চন্দ্র চাকমা। চেংগীতে মোরগ যুদ্ধে দুই শিশু এটন চাকমা ও নিকন চাকমার লড়াই ছিল যথেষ্ট উপভোগ্য ও দর্শক মাতানো। শত শত করতালির মাঝে দু’জন একে অপরকে কাবু করতে দীর্ঘক্ষন যুদ্ধ চালিয়ে এটন নিকনকে কাবু করে প্রথম ন্থান লাভ করে।

এদিকে উল্টাছড়িতে শিশুদের বিস্কুট দৌড় ও এক্কা দোকা বেশ জমে উঠেছিল। চেংগীতে খেলার উদ্বোধন করেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রতœা তঞ্চঙ্গ্যা। চেয়ারম্যান অনিল চন্দ্র চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ৩নং পানছড়ি ইউপি চেয়ারম্যান অসেতু বিকাশ চাকমা, কালা চাঁদ চাকমা, ইউপি সদস্য-সদস্যা ও গন্যমান্য ব্যক্তিবর্গ। দুপুর বারটার দিকে সুব্রত চাকমার সভাপতিত্বে উল্টাছড়ি ইউপির খেলা শেষে বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরষ্কার বিতরণ করেন মহিলা ভাইস চেয়ারম্যান রতœা তঞ্চঙ্গ্যা।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন, গ্রামীন হারিয়ে যাওয়া খেলাগুলো আসলে বেশ উপভোগ্য। এই খেলাগুলো শিশু জীবনের স্মৃতিকে বার বার স্মরণ করিয়ে দেয় বলে তিনি জানান। সরকারের এ ধরনের একটি প্রশংসনীয় উদ্দ্যেগকে তিনি স্বাগত জানান। এ সময় বিশেষ অতিথি হিসাবে ছিলেন শাহজাহান কবির সাজু ও ইউপি সদস্য প্রনয় চাকমা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন