পার্বত্যাঞ্চলে ৭২ ঘন্টা হরতালের সমর্থনে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল সমাবেশ

DSC00009

আলমগীর মানিক,রাঙামাটি:
বহুল বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব সংসদে উত্থাপনের প্রতিবাদে এবং সংশোধনী প্রস্তাব বাতিলের দাবিতে রাঙামাটিসহ ৩ পার্বত্য জেলায় ডাকা টানা ৭২ ঘন্টা হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ।

সোমবার বিকেলে রাঙামাটি শহরের কাঠাঁলতলী থেকে শুরু হয়ে মিছিলটি শহরের প্রদান প্রদান সড়ক প্রদক্ষিণ শেষে বনরূপা বাজারে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙামাটি জেলা কমিটির সিনিয়র সহ-সভাপতি সেলিম উদ্দিন, সহ-সভাপতি তুহিন, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর ও সহ সাধারণ সম্পাদক নজরুল।

এর আগে মঙ্গলবার তিন পার্বত্য জেলায় লাগাতার ৭২ ঘন্টা হরতাল সফলভাবে পালন করার আহবান জানিয়ে রাঙামাটিতে সাংবাদিক সম্মেলন করেছে বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য নাগরিক পরিষদ নামে দুইটি সংগঠন। সোমবার দুপুরে রাঙামাটি সাংবাদিক ইউনিয়নে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এই আহবান জানায় সংগঠন দুইটির নেতৃবৃন্দ।

সংবাদ সন্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পার্বত্য নাগরিক পরিষদ রাঙামাটি জেলার সভাপতি বেগম নুর জাহান। এসময় আরো উপস্থিত ছিলেন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা কমিটির সভাপতি মোঃ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক মোঃ আলমগীর।

সম্মেলনে বলা হয়, পার্বত্য চট্টগ্রামের বিতর্কিত ভূমি কমিশন আইন সংশোধনী প্রস্তাব গতকাল জাতীয় সংসদে উত্থাপিত হওয়ায় আশঙ্কা প্রকাশ করে বলেন- এই আইন সংসদে পাশ হলে পার্বত্য বাঙ্গালী জনগোষ্ঠীর ভূমি অধিকার, কর্মসংস্থান, রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা, সংস্কৃতি ও ব্যবসা-বানিজ্য এমনকি বাঙ্গালীদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। এছাড়া সেনাবাহিনী ও দেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থানও দূর্বল ও অস্তিত্বহীন হয়ে পড়বে।

তাঁরা আরও বলেন- এই আইন পাশের ফলে পার্বত্য চট্টগ্রামে বাঙ্গালী ও পাহাড়ীদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্ট হবে এবং এই এলাকায় সরকারের কর্তৃত্ব হুমকীর মুখে পরবে। নেতৃবৃন্দ সরকারের শেষ সময়ে এই আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহার করার জোর আহব্বান জানান। অন্যাথায় সারা দেশের জনগনকে একত্র করে পার্বত্য চট্টগ্রামকে রক্ষায় কঠোর আন্দোলনের কর্মসূচীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামকে অচল করে দেওয়া হবে বলেও হুমকি প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন