পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক গতিপ্রকৃতি নিয়ে গবেষণায় পিএইচডি অর্জন করেছেন ব্রিগেডিয়ার মহিউদ্দিন

fec-image

 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে ‘পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক গতিপ্রকৃতি ও সশস্ত্র আন্দোলন (১৯৭২-১৯৭৫)’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেছেন গবেষক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ। গত ১ মার্চ ২০২২ অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়।

ব্রিগেডিয়ার মহিউদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. এ টি এম আতিকুর রহমানের তত্ত্বাবধানে তার এ গবেষণাটি সম্পন্ন করেন।

সোমবার (২১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে আরো জানা যায়, পিএইচডি ডিগ্রি লাভকারী ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহিউদ্দিন আহমেদ ১৯৭৫ সালের ২৮ জানুয়ারি ঢাকা জেলার সাভারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৯ সালের সাভার অধর চন্দ্র উচ্চ বিদ্যালয় হতে এসএসসি পাস করেন।

এরপর তিনি ১৯৯১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ থেকে এইচএসসি পাস করেন। এইচএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করায় সে সময় তিনি প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত `উপাচার্য স্বর্ণপদক’ লাভ করেন।

ব্রিগেডিয়ার মহিউদ্দিন ১৯৯৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক পরীক্ষায় বাংলাদেশ মিলিটারি একাডেমি হতে প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করে `ড. মুহাম্মদ শহীদুল্লাহ স্বর্ণপদক’ লাভ করেন।

তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল মিরপুর হতে মাস্টার অফ সাইন্স ইন মিলিটারি স্টাডিজ এবং মাস্টার অফ স্ট্রাটেজি অ্যান্ড ডেভলপমেন্ট স্টাডিজ ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজে কর্মরত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন