‘পার্বত্য বান্দরবানে জুম্ম জাতির জন্য কাজ করতে চায় ইউপিডিএফ গণতান্ত্রিক’

fec-image

“পার্বত্য চট্টগ্রামে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নে বৃহত্তম জুন্ম জাতীয় ঐক্যের কোন বিকল্প নাই” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) জেলা কমিটির উদ্যোগে নব নির্বাচিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

১৮ মার্চ শুক্রবার বিকালে বান্দরবান হিলভিউ কনফারেন্স হল রুমে ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গনতান্ত্রিক) জেলা কমিটি সভাপতি (হেডম্যান) মংপু মারমা সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গনতান্ত্রিক) কেন্দ্রীয় কমিটি সহ- সভাপতি শ্রী সমীরন চাকমা ( চার্মিন)।

এসময় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটি পাহাড়ি ছাত্র পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শ্রী সুবীর চাকমা, ইউপিডিএফ গণতান্ত্রিক কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শ্রী অমর চাকমা, সদস্য আপ্রুমং মারমা, জেলা কমিটি সাংগঠনিক সম্পাদক রাম তং সাং বম (মালেক) সহ নবনির্বাচিত চেয়ারম্যান ও সদস্যগণ এবং হেডম্যান কারবারীসহ সাংবাদিকবৃন্দ ।

শুক্রবার (১৮মার্চ ) দুপুর ২টার সময় বান্দরবান শহরের হিলভিউ কনফারেন্স হলে জেলা কমিটির সভাপতি মংপু হেডম্যানের সভাপতিত্বে সংবর্ধনা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছি‌লেন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি শ্রী সমীরণ চাকমা(চার্মিন)। এছাড়্ বিশেষ অতিথি ছি‌লেন কেন্দ্রীয় ক‌মি‌টির সাংগঠনিক সম্পাদক শ্রী অমর চাকমা, কেন্দ্রীয় ক‌মি‌টির তথ্য ও প্রচার সম্পাদক বরুণ বিকাশ চাকমা, কেন্দ্রীয় কমিটির সদস‌্য আপ্রুমং মারমা, জেলা ক‌মি‌টির সাংগঠ‌নিক সম্পাদক রাম তন সাং বমসহ নব নির্বাচিত চেয়ারম্যান বৃন্ধরা।

স্বাগত বক্তব্যে ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট( গণতান্ত্রিক ) এর জেলা সেক্রেটারি
শ্রী উবামং মারমা ব‌লেন, পার্বত্য বান্দরবানকে এক সময় সম্প্রীতি বান্দরবান বলা হত। আজ পার্বত্য বান্দরবান রক্তে রক্তে র‌ঞ্জিত। সস্ত্রাসীদের নৃশংস হত্যায় বান্দরবানের জণসাধারণ আতংকিত। সন্তু লারমার পেশী শক্তি বাড়ার কারণে সম্প্রীতি বান্দরবানে ঘুম হারাম হয়ে আছে । তাই এ বিষ‌য়ে প্রশাসনের কাছে প্রতিকার পেতে অনুরোধ করেন।

সভায় শ্রী রাম তন সাং বম বলেন : ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট( গণতান্ত্রিক ) পার্বত্য চট্টগ্রামের চুক্তি যতদিন বাস্তবায়ন হবে না ততদিন আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবে,

নব নির্বাচিত চেয়ারম্যান মেম্বারদের উদ্দেশ্যে বলেন, আপনারা আজকের জনপ্রতিনিধি, জনসেবক। এলাকার পরিস্থিতি খবরা খবর নেওয়া আপনাদের দায়িত্ব ও কর্তব্য। এ নির্বাচনে বিজয়ী হয়ে জনগণের ভালোবাসায় সিক্ত হয়েছেন। আগামীতেও এ ধারাবাহিকতার সাথে সেবা করে জনগণের ভালোবাসার মান রক্ষা করবেন বলে পরামর্শ দেন।

শ্রী আপ্রুমং মারমা বলেন, সন্তু লারমা আঞ্চলিক পরিষদে থেকে জনগণের স্বপ্ন পার্বত্য চুক্তিকে বানচালের পায়তারা করেছে। তাকে চেয়ারম্যান পদ থেকে বহিস্কার করা উচিত বলে মনে ক‌রেন তি‌নি।

শ্রী বরুণ কার্বারী (গতি) বলেন, আজকের প্রসীতপন্থী- ইউপিডিএফ ও সন্তু লারমার জেএসএস জনগণের কাছে গ্রহণ যোগ্যতা হারিয়েছে এজন্য অনিয়মতান্ত্রিকভাবে শক্তি প্রয়োগ করছে। সন্তু লারমার ভুল নেতৃত্ব ও একক রাজনৈতিক সিদ্ধান্তের কারণে তাদের বাহিনী চরম পর্যায়ে পৌঁছে গেছে এবং এর সমাধান হওয়া জরুরী বলে মত দেন।

শ্রী অমর চাকমা অভিযোগ করে বলেন, সন্তু লারমার একক ক্ষমতা ও এক গুয়েমী ও রাজনৈতিক ভুলের কারণে পার্বত্য চট্টগ্রামে চুক্তি আটকে আছে। সন্তু লারমা আজীবন ক্ষমতা থাকার জন্য নানা অপকৌশল করে এক পর্যা‌য়ে চুক্তি বাস্তবায়নে বাধার কারণ হ‌য়ে দা‌ঁড়ি‌য়ে‌ছে। তাই এগারো ভাষাভাষী সকল জনগোষ্ঠিকে গণতান্ত্রিক দলের পতাকা তলে ঐক্য বদ্ধ হয়ে সংগ্রামী হতে আহ্বান করেন।

শ্রী সমীরন চাকমা(চার্মিন) বলেন, দুইযুগের সংগ্রামের ফসল পার্বত্য চুক্তির বাস্তবায়নের বৃথা হতে দিতে পারি না। গণতান্ত্রিক দল নিয়মতান্ত্রিকভাবে সংগ্রাম আন্দোলনের বিশ্বাসী, খুন, গুম রাজনীতিতে বিশ্বাসী নয়। অচিরেই পার্বত্য চট্টগ্রাম চুক্তির রোডম্যাপ ঘোষণা পূর্বক চুক্তি বাস্তবায়ন করতে সরকারের প্রতি আহ্বান করেন।

অনুষ্ঠানে অতিথিরা আরও বলেন, ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) পার্বত্য বান্দরবানের জুম্ম সকল জাতির জন্য কাজ করতে চাই । এজন্য তারা সকল জুম্ম জাতিকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন