পাহাড়ে কৃষি উন্নয়নে কাজ করছেন প্রধানমন্ত্রী: কৃষিমন্ত্রী

fec-image

পাহাড়ে কৃষি উন্নয়নে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাঙামাটির নানিয়ারচরে মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ কথা বলেন।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে উপজেলা কৃষি অফিসের আয়োজনে নানিয়ারচর সদর ইউনিয়ন দ্বীচান পাড়া এলাকায় কৃষাণ-কৃষাণীদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এর আগে কৃষিমন্ত্রী রাঙামাটি সদর উপজেলার কুতুকছড়ি ও নানিয়ারচর উপজেলার কফি, কাজুবাদাম, সূর্যমুখী, ভার্মি কম্পোষ্ট প্রকল্প সহ বিভিন্ন প্রদর্শনী বাগান পরিদর্শন করেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈশিং (এমপি), ২৯৯নং আসনের সাংসদ দীপংকর তালুকদার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, নারী সংরক্ষিত আসনের এমপি বাসন্তি চাকমা, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চোধুরী, রাঙামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, কৃষি মন্ত্রণালয় সচিব ওয়াহিদা বেগম, কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) সৈয়দা সাদিয়া নূরীয়া ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল ওহাব হাওলাদারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তব্যে কৃষিমন্ত্রী আরো বলেন, পার্বত্য অঞ্চল কৃষি সম্ভাবনাময় এলাকা। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার দিক নির্দেশনায় পাহাড়ে ব্যাপক কৃষি উন্নয়ন হয়েছে। কফি, কাজুবাদাম, মালটা ও ড্রাগনসহ উচ্চমূল্যের ফলন উৎপাদনে নানা প্রকল্প হাতে নিয়েছে সরকার। এছাড়াও পাহাড়ের অনাবাদী জমি চাষাবাদে বিনামূল্যে বীজ, সার, চারা বিতরণ ও কৃষি ঋণসহ নানা উদ্যোগ হাতে নিয়েছে সরকার।

মতবিনিময় সভায় স্থানীয়দের পক্ষ থেকে সরকারের প্রতি হিমাগার স্থাপন, আনারসের চিপস ও জ্যালি উৎপাদনে কারখানা স্থাপনসহ কৃষি ও কৃষাণ-কৃষাণীদের উন্নয়নে আরো ব্যাপক প্রকল্প গ্রহণের দাবি জানানো হয়।

উল্লেখ্য, দুপুরে রাঙামাটি কৃষি আবহাওয়া (রেডিও) কেন্দ্র ও ডিজিটাল ডিসপ্লে উদ্বোধন এবং বিকালে শহরের তবলছড়ি এলাকায় কৃষক ও সুধিজনদের সঙ্গে মত বিনিময় করবেন কৃষিমন্ত্রী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন