পুতিন-জিনপিং বৈঠক চলতি সপ্তাহেই

fec-image

কোভিড সংক্রমণ শুরু হওয়ার পর প্রথমবারের মতো দেশের বাইরে সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার রাষ্ট্রীয় সফরে মধ্য এশিয়ার দেশ কাজাখস্তান যাচ্ছেন তিনি। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন নিয়ে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব এবং তাইওয়ান সংকটের মধ্যেই এ সফরে যাচ্ছেন শি জিনপিং।

রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিন জানিয়েছে, সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে পুতিনের সঙ্গে দেখা করবেন চীনা প্রেসিডেন্ট।

পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক সহযোগী ইউরি উশাকভ গত সপ্তাহে সাংবাদিকদের বলেছেন, দুই নেতা বৈঠকে মিলিত হবেন বলে আশা করা হচ্ছে। তবে তাদের আলোচনার সম্ভাব্য বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

চীনের তরফে এখনও সরকারিভাবে দেশটির প্রেসিডেন্টের সফর পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করা হয়নি।

পশ্চিমারা যেমন ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে শাস্তি দিতে চাইছে ঠিক তেমনি শি জিনপিং এবং ভ্লাদিমির পুতিন উভয় নেতাই যুক্তরাষ্ট্রের বিরোধিতায় সরব। আর পশ্চিমা নিষেধাজ্ঞায় পিষ্ট রাশিয়া এখন চীন তথা এশিয়ার দিকে ঝুঁকছে। ফলে এই সফর ও বৈঠক চীনা প্রেসিডেন্টকে বিশ্ব রাজনীতিতে তার প্রভাব তুলে ধরার একটি সুযোগ করে দেবে।

রেড ফ্ল্যাগস বইয়ের লেখক জর্জ ম্যাগনাস বলেন, শি জিনপিং দেখাতে চান, পশ্চিমা আধিপত্যের বিরোধিতাকারী দেশগুলোর আন্তর্জাতিক নেতা হিসেবে তিনি কতটা আত্মবিশ্বাসী!

২০২২ সালের প্রথম সাত মাসে রাশিয়া ও চীনের মধ্যে বাণিজ্য প্রায় এক তৃতীয়াংশ বেড়েছে। ইউএনএসডব্লিউ-এর রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্কের সিনিয়র লেকচারার আলেকজান্ডার কোরোলেভ বলেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞার লক্ষ্যে পরিণত হওয়ার ঝুঁকি সত্ত্বেও বেইজিং মস্কো থেকে নিজেকে দূরে রাখতে আগ্রহী নয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন