ফেলে না দিয়ে রসুনের খোসা যেসব কাজে লাগাবেন

fec-image

আমরা সাধারণ রসুনের খোসা ছাড়িয়ে ফেলে দিয়ে থাকি। তবে রসুনের খোসায় আছে নানা ধরণের গুনাগুন। তাই ফেলে না দিয়ে কাজে লাগানো যেতে পারে রসুনের এই অবশিষ্ট অংশ।

চলুন জেনে নেওয়া যাক কী কী কাজে লাগে রসুনের খোসা:

*রসুনের খোসা দিয়ে তৈরি করতে পারেন চা। এই চা আপনার শরীরের সুস্থতায় সাহায্য করবে। সেজন্য একটি হাঁড়িতে পরিমাণমতো পানি নিয়ে চুলায় বসান। এরপর তাতে রসুনের খোসা দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এই চা সর্দি, কাশি, গলা ব্যথায় খুবই উপকারী।

*তেলের সঙ্গে মিশিয়েও ব্যবহার করা যায় রসুন। সেজন্য পরিষ্কার শুকনো বোতলে প্রথমে রসুনের খোসা ভরে নিন। তারপর তাতে অলিভ অয়েল ভরে বোতলের ঢাকনা আটকে দিন। কয়েক সপ্তাহ এভাবেই রাখুন। এই রসুন-মিশ্রিত তেল সালাদ বা যেকোনো রান্নায় ব্যবহার করতে পারবেন।

*ঘরে থাকা লবণের সঙ্গে রসুনের খোসার গুঁড়া মিশিয়ে নিন। এই লবণ খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন। যেসব খাবারের সঙ্গে রসুনের স্বাদ যোগ করা যায়, সেসব খাবার তৈরিতে এটি ব্যবহার করতে পারেন।

*রসুনের খোসা ছাড়িয়ে সেগুলো শুকনো খোলায় ভেজে নিন। এবার ঠান্ডা করে গুঁড়া করে নিন। এই গুঁড়া অনেক খাবারের স্বাদ বাড়াতে কাজ করে। সবজির তরকারি, স্যুপ বা ঝোলে ভাজা রসুনের খোসার গুঁড়া ব্যবহার করতে পারেন। এতে তরকারিতে রসুনের হালকা স্বাদ পাবেন। সেইসঙ্গে পাবেন পুষ্টিও।

*অনেক সময় বাথরুম বা বাড়ির অন্যান্য স্থানে দুর্গন্ধ হতে পারে। এ ধরনের গন্ধ দূর করতে কাজ করবে রসুনের খোসা। শুকনো রসুনের খোসা একটি থলেতে ভরে বাথরুমে ঝুলিয়ে রাখুন। এভাবে রাখতে পারেন আলমারি বা ড্রয়ারেও। রসুন দুর্গন্ধ শোষণ করবে এবং কাপড়কে ফ্রেশ রাখবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন