বন্দিদের মুক্তির দাবিতে ইসরায়েলি সংসদে ঢুকে পড়ল স্বজনরা

fec-image

ইসরায়েলের সংসদ ভবন নেসেটে একটি অধিবেশন চলাকালে সেখানে ঢুকে পড়েন গাজায় হামাসের হাতে বন্দি ইসরায়েলিদের স্বজনরা। এর জেরে নেসেটের অধিবেশন বন্ধ হয়ে যায়। সৃষ্ট হয় চরম হট্টগোল।

সোমবার (২২ জানুয়ারি) জেরুজালেমে অবস্থিত নেসেট ভবনে এই ঘটনা ঘটে। খবর রয়টার্সের।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে ১৩০ জনের মতো বন্দি আছেন।

দিন যত সামনে এগোচ্ছে ইসরায়েলি বন্দিদের মুক্ত করাতে নেতানিয়াহু সরকারের ওপর চাপ বাড়ছে। সোমবার নেসেটে ইসরায়েলি অর্থ কমিটির বৈঠক চলার সময় ২০ জনের একটি দল সংসদ সদস্যরা যেন বন্দিদের মুক্ত করতে আরও ভূমিকা রাখেন সে দাবিতে সেখানে ঢুকে পড়েন। এর মাধ্যমে বন্দিদের মুক্তি নিয়ে ইসরায়েলি সমাজে বিভাজন প্রকট আকার ধারণ করছে বলেই ইঙ্গিত দেয়।

এ সময় বিক্ষোভকারীদের থামানোর চেষ্টা করেন অর্থ কমিটির চেয়ারম্যান মোশে গাফনি। তিনি অধিবেশন স্থগিত করে দেন। তিনি নেতানিয়াহুর জোট সরকারের উগ্র-অর্থোডক্স ইহুদি দলের প্রধান। গাফনি বলেন, বন্দিদের মুক্ত করা ইহুদি ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিধান। বিশেষ করে যেখানে জীবন রক্ষা করা জরুরি প্রয়োজন। তবে জোট ছেড়ে দিলে কিছুই অর্জন হবে না।

বেশ কয়েক দিন ধরে ইসরায়েল ও হামাসের মধ্যে আরেকটি চুক্তি করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর। তবে ইসরায়েল হামাসের শর্ত মেনে নিতে রাজি না হওয়ায় সে চুক্তি হচ্ছে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন