‘বন্দুকযুদ্ধে’ নিহত রোহিঙ্গা নেতাকে স্মার্টকার্ড দিয়েছিল ইসি!

fec-image

কক্সবাজারে পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত রোহিঙ্গা নেতা নূর মোহাম্মদকে স্মার্টকার্ড (জাতীয় পরিচয়পত্র) দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। ফলে নূর মোহাম্মদ আইনগতভাবে বাংলাদেশের নাগরিক ছিলেন। নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের তথ্যভান্ডার সেই প্রমাণই বহন করছে।

ইসির তথ্যভাণ্ডারে নূর মোহাম্মদের তথ্য সংরক্ষিত আছে। বাংলাদেশের নাগরিক হিসেবে ইসি তাকে একটি স্মার্টকার্ডও দিয়েছিল।

ইসি সূত্র জানায়, নূর মোহাম্মদের কাছে বাংলাদেশের একটি স্মার্টকার্ড আছে। যার নম্বর ৬০০৪৫৮৯৯৬৩। এই কার্ডের তথ্যানুযায়ী, তার নাম নূর আলম। বাবার নাম কালা মিয়া।

রোহিঙ্গা নেতা নূর মোহাম্মদ কীভাবে বাংলাদেশের নাগরিক হলেন? এমন প্রশ্নে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক সাইদুল ইসলাম রোববার সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি আমরা আজই জেনেছি। আমাদেরও প্রশ্ন একজন রোহিঙ্গা নেতা কীভাবে বাংলাদেশের ভোটার হলেন? বিষয়টি খতিয়ে দেখার জন্য দু-একদিনের মধ্যেই তদন্ত কমিটি গঠন করা হবে। অপরাধীরা অবশ্যই শাস্তি পাবে।’

উল্লেখ্য, নিজ কিশোরী কন্যার কর্ণছেদন অনুষ্ঠানে স্বর্ণালংকার ও নগদ টাকাসহ কোটি টাকার উপহার সামগ্রী পেয়ে আলোচনায় আসা টেকনাফের ঘটনাবহুল জনপদ জাদীমুরায় যুবলীগ নেতা ওমর ফারুক হত্যা মামলার প্রধান আসামী কুখ্যাত রোহিঙ্গা ডাকাত সর্দার নুর মোহাম্মদ ওরফে নুর আলম রোববার ক্রস ফায়ারে নিহত হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন