বাইডেনের মন্তব্যের জেরে মার্কিন রাষ্ট্রদূতকে তলব করলো পাকিস্তান

fec-image

পাকিস্তান ‘বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর মধ্যে একটি হতে পারে’, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন মন্তব্যে চটেছে ইসলামাবাদ। পাকিস্তানের পরমাণু কর্মসূচি নিয়ে প্রশ্ন তোলার পর মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার বাইডেন বলেন, ‘আমার মনে হয় বিশ্বের অন্যতম ভয়াবহ বিপজ্জনক দেশ হচ্ছে পাকিস্তান। পারমাণবিক অস্ত্র আছে, কোনও কিন্তু সমন্বয় নেই।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এমন আপত্তিকর মন্তব্যে শনিবার সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো-জারদারি বিস্ময় প্রকাশ করেন। তিনি বলেন, পাকিস্তানের পারমাণবিক সব সম্পদ আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত প্রত্যেকটি আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করেছে।

তিনি আরও বলেন, ‘যদি পারমাণবিক নিরাপত্তা ইস্যুতে প্রশ্ন থাকে, তবে সেই প্রশ্ন আমাদের প্রতিবেশী ভারতের দিকে ছোড়া উচিত। যারা সম্প্রতি দুর্ঘটনাক্রমে পাকিস্তানের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।’

মার্কিন রাষ্ট্রদূতকে তলব করার সিদ্ধান্ত নেতিবাচকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে প্রভাব ফেলবে না বলে মনে করেন তিনি।

সূত্র: রয়টার্স

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পাকিস্তান, বাইডেন, মার্কিন রাষ্ট্রদূত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন