বান্দরবানের রাজনীতি কোন পথে

বান্দরবান

স্টাফ রিপোর্টার :

সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য বান্দরবান সারাদেশে মডেল হিসেবে স্বীকৃতি পেয়ে আসছিল। গত ৫ জানুয়ারি আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচিতে সংঘর্ষের ঘটনার জের ধরে জেলার রাজনীতির আকাশ কালো মেঘে ঢাকা পড়ছে।

গত সোমবার পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে বান্দরবান শহরে বিএনপি-জামাত ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষে উভয় দলের সিনিয়র নেতাসহ অনেকে আহত হয়ে চিকিৎসাধীন। বান্দরবানের রাজনীতি এখন হামলা মামলায় পরিণত হয়েছে।

বিএনপি সূত্রে জানা গেছে, সংঘর্ষের এই ঘটনার জের ধরে পরে আওয়ামী লীগ কর্মীদের হামলায় বিএনপি-জামাতের চার কর্মী আহত হন। গত ৬ জানুয়ারি বান্দরবান প্রেসক্লাবের সামনে আওয়ামী লীগ কর্মীরা মো. কাউসার, জেলা প্রশাসনের কার্যালয়ের নিচে যুবদলকর্মী রুবেল বড়ুয়া এবং ছাত্রদলকর্মী হেলাল ও রিপনের ওপর হামলা চালান। পরে স্থানীয়রা রুবেলকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। এ ছাড়া গত বুধবার যুবদলকর্মী সালেহকে মারধর করা হয়।

একাদিক সরকার সমর্থক জানান, ৫ জানুয়ারি শান্তিপূর্ণ মিছিলে আওয়ামী লীগের মিছিলের ওপর ইট ছুঁড়ে মারার কারণে সংঘর্ষ হয়।

এ ঘটনার পর বান্দরবান শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্যদিকে শহরের হামলা আশঙ্কায় ও পুলিশের গ্রেফতার এড়াতে বিএনপি-জামাতের নেতাকর্মীরা আত্মগোপনে রয়েছেন।

এই ব্যাপারে বান্দরবান সেচ্ছাসেবক দলের আহ্বায়ক পৌর মেয়র জাবেদ রেজা বলেন, এভাবে চলতে থাকলে বান্দরবানের সম্প্রীতি এবং সহাবস্থানের রাজনীতি আর থাকবে না।

রাজনৈতিক দলগুলোর একাধিক সূত্রে জানা গেছে, জেলার রাজনীতিতে মত ও পথের পার্থক্য থাকলেও জেলার রাজনৈতিক সহাবস্থান ও সম্প্রীতি রক্ষায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুরের অবদান দল মত নির্বিশেষে সবাই স্বীকার করেন। সাম্প্রতিক ঘটনার অবসান না হলে প্রতিমন্ত্রীর সম্প্রীতির বান্দরবানের সম্প্রীতিতে চিড় ধরতে পারে।

তবে স্থানীয়রা মনে করেন, জেলার রাজনীতিতে সহাবস্থান আর সম্প্রীতি ফিরিয়ে আনতে সব রাজনৈতিক দলের নেতাকর্মীদের হামলা-মামলা পরিহার করে শান্তিপূর্ণ ভবে কেন্দ্রীয় ঘোষিত কর্মকাণ্ড পরিচালনা করতে হবে।

এদিকে, বান্দরবানে একের পর এক সাংবাদিকদের উপর হামলার ঘটনায় উদ্ভেগ প্রকাশ করেছে স্থানীয় সাংবাদিকরা। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা প্রদান ও সহনশীল হওয়ার জন্য বান্দরবানের সকল রাজনৈতিক দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বান্দরবান প্রেসক্লাবের সাংবাদিকরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন