বান্দরবানে অবৈধভাবে পাহাড় কাটতে গিয়ে পাহাড় ধসে আহত-১

fec-image

বান্দরবানে অবৈধ ও অপরিকল্পিতভাবে পাহাড় কাটতে গিয়ে পাহাড়ের বিশাল একটি অংশ ধসে পড়ে এস্কবেটরের চালক আহত হয়েছে। এসময় মাটি চাপা পড়েছে পাহাড় কাটার কাজে ব্যবহৃত এস্কোভেটর ও একটি ড্রাম ট্রাক। ঘটনাটি ঘটেছে শনিবার দুপুর ১২টার দিকে বান্দরবান পৌর এলাকার ৯নং ওয়ার্ড লাঙ্গী পাড়ার মুখে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে এস্কবেটরটি রাস্তার পাশে একটি পাহাড় কেটে মাটি গুলো ড্রাম ট্রাক যোগে অন্যত্র সরিয়ে ফেলছিল। হঠাৎ উপর থেকে পাহাড়ের একটি বিশাল অংশ ধসে এস্কোভেটর ও ড্রাম ট্রাকের উপর পড়ে। এসময় এস্কোভেটরসহ চালক এবং ড্রাম ট্রাকটি মাটি চাপা পড়ে। দ্রুত স্থানীয়রা এগিয়ে এসে গুরুতর আহত অবস্থায় এস্কোভেটরের চালক মো. মনির হোসেন (২৫)কে উদ্ধার করে বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করে।

স্থানীয় সাহেব মিয়া, আবুল কাশেম ও জাফর জানান, বান্দরবান পৌর সভার পক্ষে ঠিকাদার কাউন্সিলর সৌরভ দাশ শেখর রাস্তা উন্নয়ন ও সম্প্রসারনের কাজ করতে গিয়ে পাহাড়ের বিশাল একটি অংশ কেটে ফেলে। বালি মাটির পাহাড়টি অনেক উঁচু হওয়া সত্ত্বেও এস্কোভেটর দিয়ে বার বার পাহাড়ের গোড়ার অংশ থেকে মাটি কাটছিল তারা। এসময় হঠাৎ পাহাড় ভেঙ্গে পড়ে এস্কবেটর ও চালক এবং একটি ট্রাক মাটি চাপা পড়েছে।

তারা আরও জানান, রাস্তার কাজ শেষ হলেও একটি চক্র পাহাড়টি কেটে মাটি বিক্রয় করছিল। বর্ষা মৌসুমে পাহাড় কাটার কারণে এই দুর্ঘটনা। যে কোন সময় পাহাড়টির আরও বিশাল অংশ ধসে পড়ার সম্ভাবনা রয়েছে বলে তারা জানান। বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কমর্কর্তা মো. শহিদুল ইসলাম চৌধুরী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মাটি চাপা পড়া এস্কোভেটর ও ট্রাক আটক করা হয়েছে। ঘটনার তদন্ত পুর্বক ব্যবস্থা নেয়া হবে।

এদিকে পরিবেশ অধিদপ্তরের বান্দরবান কার্যালয়ের সিনিয়র কেমিষ্ট মো. আব্দুল ছালাম জানান, ঘটনার সংবাদ পেয়ে ঘটনাস্থল পরির্দশন করা হয়েছে। পাহাড় কাটার কাজে ব্যবহৃত এস্কোভেটর ও ড্রাম ট্রাক জব্দ করা হয়েছে। মামলা প্রক্রিয়াধীন রয়েছে

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন