বান্দরবানে নানা আয়োজনে শান্তিচুক্তির রজতজয়ন্তী উদযাপন

fec-image

বান্দরবানে নানা আয়োজনে পার্বত্য শান্তিচুক্তির ২৫তম বর্ষপূর্তি (রজতজয়ন্তী) উদযাপন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে শুক্রবার (২ ডিসেম্বর) সকালে সেনা রিজিয়ন ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও জেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউটে শেষ হয়।

পরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হক।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যন ক্যশৈহ্লার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি, পৌর মেয়র মো. ইসলাম বেবী, সদর জোন কমান্ডার লে. কর্নেল মাহমুদুল হাসান, আঞ্চলিক পরিষদের সদস্য শফিকুর রহমানসহ সেনা বাহিনী ও বিভিন্ন সংস্থার ঊধ্বর্তন কর্মকর্তারা।

এদিকে পার্বত্য শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি উপলক্ষ্যে সেনা রিজিয়নের উদ্যোগে বেলা ১১টায় বান্দরবান রাজার মাঠে দুস্থ, আসহায় ও গরীব মানুষের মাঝে শীত বস্ত্রবিতন করেন সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হাসান। এসময় সেনা বাহিনীর উদ্যোগে ফ্রিমেডিকেল ক্যাম্প স্থাপন করে দুস্থ, আসহায় ও গরীব মানুষদের মাঝে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

এসময় সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. জিয়াউল হাসান বলেন, ‘সম্প্রীতির বন্ধন অটুট রাখি সমৃদ্ধ বান্দরবান গড়ি” সাম্প্রদায়িক সম্প্রীতির এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ২৪ পদাতিক ডিভিশনের ৬৯ পদাতিক ব্রিগেডের অধীনস্থ বান্দরবান সেনা জোন শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বান্দরবান জেলায় বসবাসরত বাঙালি-পাহাড়ি মুসলমান ছাড়াও সনাতন ধর্মী হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ও সকল ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী তথা মুরং, ত্রিপুরা, চাকমা, মার্মা, বম, এবং তঞ্চঙ্গ্যা এর মাঝে শীতবস্ত্র বিতরণের পরিকল্পনা করা হয়। ২ ডিসেম্বর ১৯৯৭ সালের এই দিনে পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। সেই দিনকে স্মরণ করে আজ ২৫তম শান্তিচুক্তির বর্ষপূতি উদযাপন উপলক্ষে নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিনটিকে স্মরণ করা হচ্ছে।’

এই ধারাবাহিকতায় বান্দরবান জোনের অধিনস্থ বান্দরবান ও রোয়াংছড়ি উপজেলায় ১৪টি সেনা ক্যাম্পের ক্যাম্প কমান্ডার কর্তৃক ক্যাম্পের আওতাধীন গরিব, দুস্থ ও অসহায় মানুষের মাঝে সর্বমোট ৫০০ শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। ভবিষ্যতেও জোনের তত্ত্বাবধানে এই ধরনের মানবিক সহায়তা অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: রজতজয়ন্তী, শান্তিচুক্তি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন