বান্দরবানে সভা সমাবেশের মধ্য দিয়ে নিরুত্তাপ ৬০ ঘন্টা হরতালের শেষ দিন

নিজস্ব প্রতিবেদক:

নির্দলীয় সরকারের অধিনে নির্বাচনের দাবীতে ১৮ দলীয় জোটের ডাকা টানা ৬০ ঘণ্টার হরতাল বুধবার সন্ধ্যা ৬টায় শেষ হয়েছে। টানা তিন দিনের নিরুত্তাপ হরতালে বান্দরবানে মিছিল-সমাবেশের মধ্যে সীমাবদ্ধ ছিল। হরতালে পিকেটিং না থাকায় শহরের রিক্সা, অটো রিক্সাসহ যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। বান্দরবান প্রবেশের প্রধান পথ কেরাণীরহাট ও বাজালিয়ায় হরতালের সমর্থনে শক্ত পিকেটিং থাকায় দুর-পাল্লার কোন যানবাহন প্রবেশ করতে পারেনি এবং জেলা সদর ছেড়ে দুরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায় নি। অভ্যন্তরীণ সড়কগুলোতে যাত্রীর অভাবে যানবাহন চলাচল ছিল সীমিত।

হরতালের প্রথম দিন সোমবার ছাত্রদলের মিছিলে পুলিশ হামলায় ও লাঠিচার্জে ৫ জন নেতাকর্মী আহত এবং ছাত্র দলের ৩ কর্মীকে আটক করে। অন্যদিকে হরতালের ২য়দিনে বিএনপির বিবদমান দু-গ্রুপের মিছিল সমাবেশের মাধ্যমে অভ্যান্তরীন কোন্দল প্রকাশ্য চলে আসে। সেনা সমর্থিত তত্তাবধায় সরকারের আমল থেকে রাজপথে আন্দোলন সংগ্রামে মাঠে থাকা জেলা সভাপতি সাচিং প্রু জেরীর পক্ষে সহযোগী সংগঠন যুবদল ও সেচ্ছাসেবক দলের একাংশের নেতৃবিন্দ না থাকায় বেকাদায় পড়তে হচ্ছে জেলা বিএনপিকে।

বুধবার শহরে সকাল থেকে কোন পিকেটিং করতে দেখা যায়নি। রিক্সা, অটো রিক্সা ও হালকা যানচলাচল স্বাভাবিক রয়েছে। শহরে সকালের দিকে অধিকাংশ দোকানপাট বন্ধ থাকলেও বিকালের দিকে সব দোকান পাট খোলা দেখা যায়। তবে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি এবং শহরে দুরপাল্লার কোন যানবাহন প্রবেশ করায় সারাদেশের সাথে বান্দরবানের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। এছাড়াও অভ্যন্তরীণ রুটে যাত্রীর অভাবে যানচলাচল সীমিত ছিল। অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে অতিরিক্ত পুলিশ মোতায়ান করা রয়েছে।

প্রতিবারের ন্যায় গতকাল বিকালে বিএনপির কার্যালয়ের সামনে জেলা সভাপতি সাচিং প্রু জেরীর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বিএনপির সিনিয়ার সহ-সভাপতি অধ্যাপক ওসমান গনি, জামায়াতের আমীর আব্দুস ছামাদ, উপজেলা চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ, পৌর মেয়র জাবেদ রেজা, শ্রমিকদলের সভাপতি আব্দুল শুক্কর, বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এ্যাড. মাহতুল হোসেন যতœ, জামায়াতের পৌর আমীর মো.সোহেল তাজ, ছাত্র শিবিরের সভাপতি হারুনুর রশিদ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন