বাড়ছে হিংসা ও অর্থনৈতিক মন্দা; শ্রীলঙ্কার পথেই মিয়ানমার?

fec-image

রাজনৈতিক সঙ্কটের মুখোমুখি শ্রীলঙ্কা। অর্থনৈতিক কারণে সৃষ্ট এ রাজনৈতিক সঙ্কটের মুখোমুখি দাঁড়িয়ে অবশেষে প্রেসিডেন্ট নির্বাচন হয়েছে সেই দেশে। ঠিক সেই সময় মিয়ানমারে বাড়ছে হিংসা এবং অব্যাহত অর্থনৈতিক মন্দা।

দেশের স্বাধীনতার নায়ক এবং ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু কি-র বাবার হত্যার ৭৫তম বার্ষিকী উপলক্ষে মিয়ানমার জুড়ে বিক্ষিপ্ত গণতন্ত্রপন্থী বিক্ষোভ চলছে। একই সময় দেশের মুদ্রার আরো অবমূল্যায়ন হয়েছে। ডলার প্রতি ২,৪০০ দরে বিক্রি হচ্ছে সেই দেশের মুদ্রা।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক ৩৫ শতাংশ বিদেশী বিনিয়োগসহ সমস্ত সংস্থাকে ১৮ জুলাইয়ের মধ্যে তাদের বৈদেশিক মুদ্রার হোল্ডিংগুলোকে স্থানীয় মুদ্রা কিয়াটে রূপান্তর করার নির্দেশ দেয়। এরপরেও অব্যাহত রয়েছে মন্দা। এ নিয়মটি আরো ব্যবসা অন্তর্ভুক্ত করার জন্য কিয়াটের ওপর চাপ কমাবে বলে মনে করা হয়।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের একদিন আগে, মার্কিন ডলারের সামনে কিয়াটের মূল্য দাঁড়ায় ১,৩৪০। মিয়ানমারে খাদ্য ও জ্বালানির দাম বেড়েছে। কিয়াটের মূল্য হ্রাসের পরে বিশেষজ্ঞরা উদ্বিগ্ন যে, দেশটির এ সঙ্কট আরো গভীর হতে পারে। অন্যদিকে, মিয়ানমারে হিংসা বেড়েই চলেছে। সামরিক শাসক গণতন্ত্রপন্থী কণ্ঠের উপর আঘাত অব্যাহত রেখেছে। যদিও মঙ্গলবারের বিক্ষোভ নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ এড়াতে অল্প সময়ের মধ্যেই ছত্রভঙ্গ হয়ে যায়।

মিয়ানমারের উদার গণতান্ত্রিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বলেছে যে, অভ্যুত্থানের পর থেকে ৪৮ এনএলডি নেতাকে হত্যা করা হয়েছে। ৯০০-রও বেশি দলীয় নেতাকে গ্রেফতার করা হয়েছে। এনএলডির হিউম্যান রাইটস রেকর্ড গ্রুপের মুখপাত্র কিয়াও হটওয়ে জানিয়েছেন, দলের ১১ জন নেতা আটক অবস্থায় মারা গেছেন এবং আট জনের মৃত্যু হয়েছে কারাগারে।

সূত্র : জি নিউজ।
Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অর্থনৈতিক মন্দা, মিয়ানমার, শ্রীলঙ্কা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন