বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের পর এবার আর্জেন্টিনার হার

fec-image

বিশ্বকাপ জয়ের পর আজই প্রথম হারের মুখ দেখল আর্জেন্টিনা। শুক্রবার বাংলাদেশ সময় সকালে ২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে হেরেছে আর্জেন্টিনা।

অন্যদিকে, ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না ব্রাজিল। উরুগুয়ের পর এবার কলম্বিয়োর কাছে হেরেছে নেইমারবিহীন ব্রাজিল। হারের ব্যবধান ২-১।

বিশ্বকাপের গ্রুপ পর্বে সৌদি আরবের কাছে ২-১ গোলে হারের পর টানা ১৪ ম্যাচ জিতে উড়ছিল আর্জেন্টিনা। তাদেরকে মাটিতে নামাল উরুগুয়ে; আর্জেন্টাইন কোচ মার্সেলো বিয়েলসার কৌশল মেলে ধরে। বাছাইয়ে টানা চার জয়ের পর প্রথম হারল আর্জেন্টিনা, যদিও ১২ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

৪১তম মিনিটে আর্জেন্টিনা সমর্থকদের স্তব্ধ করে দিয়ে উরুগুয়েকে এগিয়ে নেয় রোনালদ আরাউহো। তার কোনাকুনি শটে পরাস্ত হয় এমিলিয়ানো মার্টিনেজ। এরপর ৮৭তম মিনিটে উরুগুয়ের জয় নিশ্চিত করে দেন নুনেস। পাল্টা আক্রমণ থেকে বল পেয়ে এক ছুটে বক্সে ঢুকে কোনাকুনি শটে জাল কাঁপান এই ফরোয়ার্ড।

এদিকে, গ্যাব্রিয়েল মার্তিনেল্লির দারুণ ফিনিশিংয়ে চার মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। এরপর, যেন আক্রমণের ঝড় তুলল কলম্বিয়া। লুইস দিয়াসের চার মিনিটের ঝড়ে নিশ্চিত করে ব্রাজিলের হার। পুরো ম্যাচে বল নিয়ন্ত্রণে ব্রাজিল এগিয়ে থাকলেও স্বাগতিক দল কলম্বিয়া একের পর এক আক্রমণ করে গেছে। নিয়মিত গোলরক্ষক এডারসনের পরিবর্তে খেলতে নামা অ্যালিসন বেকার বারবার নিজের মুন্সিয়ানা দেখান।

বিরতির পর আর অবশ্য পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের পক্ষে লিড ধরে রাখা সম্ভব হয়নি। ইয়াসের অ্যাসপ্রিলার ক্রসে ৭৫ মিনিট হেডে লক্ষ্যভেদ করেন লুইস দিয়াস। মিনিট চারেক পর কলম্বিয়াকে আবারো উদযাপনের উপলক্ষ এনে দেন দিয়াস। সতীর্থ জেমস রদ্রিগেজের বাড়ানো বল নিয়ে লিভারপুলের এ লেফট উইঙ্গার আবারো হেডে নিশানাভেদ করেন। স্মরণীয় এই জয়ে লাতিন আমেরিকার অঞ্চলের বাছাইয়ের টেবিলে তৃতীয় স্থানে উঠেছে কলম্বিয়া। আর পাঁচ নাম্বারে নেমে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা, বিশ্বকাপ বাছাইপর্ব, ব্রাজিল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন