ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

fec-image

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী (সা.)। বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করছে। ইসলামিক ফাউন্ডেশন ১৫ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া দেশের বিভিন্ন মসজিদে অনুষ্ঠিত হচ্ছে মিলাদ মাহফিল।

প্রতি বছরের মতো এবারও ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আনজুমানে রহমানিয়ার মইনিয়া মাইজভাণ্ডারিয়ার উদ্যোগে রাজধানীতে জশনে জুলুস (র‌্যালি) অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১০ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর মিরপুর এক নম্বরে জশনে জুলুস শুরু হয় এবং সেখান থেকে বাঙলা কলেজ মাঠে এসে শেষ হয়। মাইজভাণ্ডার দরবার শরিফের সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানীর নেতৃত্বে মাইজভাণ্ডারিয়ার অনুসারীরা জশনে জুলুসে অংশ নেন। যদিও বিগত বছরগুলোতে এ সংগঠিনটির উদ্যোগে রাজধানীর শাহবাগ এলাকায় জশনে জলুসের আয়োজন হতো। এবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের সম্মেলন থাকায় রাজধানীর মিরপুরে জশনে জুলুস হচ্ছে বলে জানান দরবারের গণমাধ্যম সমন্বয় মো. ইব্রাহিম।

জশনে জুলুস শেষে সরকারি বাঙলা কলেজ মাঠে আনজুমানে রহমানিয়ার মইননিয়া মাইজভাণ্ডারিয়ার উদ্যোগে শান্তি মহাসমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ৯ নভেম্বর থেকে শুরু হয়েছে ১৫ দিনব্যাপী অনুষ্ঠানমালা।

৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশ বরেণ্য ওলামায়ে কেরাম ও পীর-মাশায়েখ মাহফিলে বয়ান করবেন।

বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় ১০ থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবীর (সা.) জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় উক্ত সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রতিদিন রাত ১০টা ১৫ মিনিটে প্রচার করা হবে।

৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিওগ্রাফি, মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী চলবে। প্রতিদিন দুপুর একটা ৩০ মিনিট থেকে রাত সাতটা ৩০ মিনিট পর্যন্ত দর্শনার্থীদের জন্য এই প্রদর্শনী খোলা থাকবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ৯ নভেম্বর থেকে মাসব্যাপী ইসলাসি বইমেলা শুরু হয়েছে। মেলায় কুরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামি বই বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে।

স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী এবং অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি ২০২০ পর্যন্ত ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তন ও বায়তুল মোকাররম মসজিদে নারীদের নামাজ কক্ষে অনুষ্ঠেয় উক্ত প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে— কিরআত, হামদ-না’ত, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ২২ ফর্মার আকর্ষণীয় ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) স্মরণিকা’ প্রকাশ করা হবে। এছাড়া, জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা মাসিক ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ পত্রিকার পবিত্র মিলাদুন্নবী (সা.) সংখ্যা প্রকাশিত হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব পাশে আগামী ১৬ ও ১৭ নভেম্বর বাদ মাগরিব থেকে যথাক্রমে হামদ-না’ত ও কিরআত মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য কারি ও শিল্পীরা এতে অংশ নেবেন।

আগামী ২০ নভেম্বর বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব পাশে রাসূল (সা.) এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল অনুষ্ঠিত হবে। দেশের খ্যাতিমান কবিরা অংশ নেবেন।

ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা ও বিভাগীয় কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও ৫৫০টি উপজেলা/জোন মডেল রিসোর্স সেন্টারে র‌্যালি, সবীনা খতম, ওয়াজ ও মিলাদ মাহফিল, মহানবী (সা) এর জীবনীর ওপর সেমিনার/আলোচনা সভা এবং স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, হিজরি সনের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস হিসেবে সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রবিবার (১০ নভেম্বর) সরকারি ছুটি পালিত হচ্ছে। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসলামিক ফাউন্ডেশন, ঈদে মিলাদুন্নবী (সা.)
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন