ভুয়া মুক্তিযোদ্ধা অভিযোগে রাঙামাটির করুণা মোহন চাকমার ভাতা বন্ধের নির্দেশ

স্টাফ রিপোর্টার:

রাঙামাটির বরকল উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার করুণা মোহন চাকমার বিরুদ্ধে ভূয়া মুক্তিযোদ্ধার অভিযোগের প্রেক্ষিতে মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। গত ৩ নভেম্বর-২০১৪ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের স্মারকনং ৩৫৩/ উপ-সচিব মুহাম্মদ নুর আলমের স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়। চিঠিতে করুণা মোহন চাকমার মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে এবং এ অভিযোগের তদন্তের দায়িত্ব জাতীয় গোয়েন্দা সংস্থাকে দেয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ রয়েছে।

এদিকে, গত ১৮ অক্টোবর রাঙামাটির বরকল উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার করুণা মোহন চাকমাকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাতিল ও সম্মানী ভাতা বন্ধ রাখাসহ আইনগত ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ করেছেন নব নির্বাচিত উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ হেমায়েত আলম।

লিখিত অভিযোগে বলা হয়, করুণা মোহন চাকমা তৎকালিন স্বঘোষিত কমান্ডার মাহবুব আলম চৌধুরীর মাধ্যমে মুক্তিযোদ্ধার তালিকায় নাম অর্ন্তভূক্ত করেছেন। মুক্তিযুদ্ধকালীন দেশে ও ভারতের কোন প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নেননি। মুক্তিযোদ্ধার স্বপক্ষে এমএজি ওসমানির সনদ নেই। এমনকি ভারতীয় তালিকায় ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টে করুণা মোহন চাকমার নাম নেই। অভিযোগে আরো বলা হয়, করুণা মোহন চাকমা মুক্তিযোদ্ধা ছিলেন না তৎকালিন চাকমা রাজা ত্রিদিব রায়ের দেহরক্ষী ছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার করুণা মোহন চাকমা জানান, এখনো তিনি কোন খবর পাননি। লিখিত কোন চিঠিপত্র পেলে তার সঠিক জবাব দেবেন তিনি ।

রাঙামাটির বরকল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, গত কয়েকদিন আগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে করুণা মোহন চাকমার মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন