মহালছড়ি উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ 

fec-image

নতুন বছরের প্রথম দিনে আজ বুধবার সারা দেশে শুরু হয়েছে নতুন বইয়ের বিনামূল্যে বই বিতরণ উৎসব। আজ সকাল থেকে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উৎসবের আমেজে শিক্ষার্থীগণ হাতে বিনামূল্যে বই পাওয়ার আনন্দ উৎসব বিরাজ করছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আলাদাভাবে ‘বই উৎসব দিবস’ পালন করছে বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়। এর মধ্যে আজ বই বিতরণে শহীদ ক্যাপ্টেন আফতাবুল কাদের উচ্চ বিদ্যালয়, মহালছড়ি আদর্শ চাইল্ড স্কুল মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মহালছড়ি আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, সিঙ্গিনালা বহুমুখী উচ্চ বিদ্যালয়, মহালছড়ি এপিবিএন মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহালছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়,মহালছড়ি থলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়,মহালছড়ি শিশু মঞ্চ এনজি স্কুল, আর্মড পুলিশ ব্যাটালিয়ন আইডিয়াল স্কুল এন্ড কলেজ, মহালছড়ি আইডিয়াল টেকনিক্যাল স্কুল ও কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সফলতার সাথে আজকের মনোমুগ্ধকর কর্মসূচি সম্পন্ন করে।

বাংলাদেশ আওয়ামী লীগ সরকার বিনামূল্যে প্রতিবছর পাঠ্যবই দিচ্ছে এনসিটিবি (NCTB)র কর্তৃক সহযোগিতায় ২০১০ সাল হতে বিনামূল্যে পাঠ্যবই প্রদানের কার্যক্রম পরিচালনা করে আসছে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এবার ২০২০ সালে সারাদেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার নতুন বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫৪ লাখ ২ হাজার ৩৭৫টি বই এবং মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ২৪ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ১৭৯টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক, ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল, দাখিল (ভোকেশনাল) ও এসএসসি স্তরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে এসে নতুন বই হাতে খুশিতে বাড়ি ফিরছে।

মহালছড়ি উপজেলায় বিভিন্ন বিদ্যালয়ে বছরের শুরুর দিনে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের নতুন পাঠ্যবই তুলে দেওয়ার উৎসব এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে” বই বিতরণ উৎসব দিবস”। আজকের বিনামূল্যে বই বিতরণ অনুষ্ঠানে মহালছড়ি উপজেলায় বিভিন্ন বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান পরিক্রমায় ব্যস্ত সময়ের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা দত্ত, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সামাজিক ব্যাক্তিত্ব জননেতা উপজেলা ভাইস চেয়ারম্যান জসিমউদদীন, উপজেলা রিসোর্স সেন্টার ইন্স্ট্রাক্টর জসীমউদ্দিন, উপজেলা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দীপিকা খীসা, সহকারী শিক্ষা কর্মকর্তা মাসুম হোসেন, মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক শাহাজাহান পাটোয়ারী, স্ব স্ব বিদ্যালয়ের সভাপতি, পরিচালনা কমিটির সদস্য সহ সম্মানিত প্রধান শিক্ষক ও শিক্ষিকাগণ এবং সংবাদকর্মী উপস্থিত ছিলেন।

এসময় বিভিন্ন বিদ্যালয় পরিক্রমায় উপস্থিত থেকে উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও মহালছড়ি উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জসীমউদ্দিন বলেন আজ হতে মুজিববর্ষের ক্ষণ গণনা শুরু। তারই ধারাবাহিকতায় মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে বিনামূল্যে বই বিতরণ উৎসবের সময় হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার স্বীকৃতি স্বরুপ অবদান স্মরণ করে একমিনিট নিরবতা পালন করা হয়।

উল্লেখ্য যে গতকাল মঙ্গলবার গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়ে এই “বই বিতরণ উৎসব দিবস” কর্মসূচির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মূল উৎসব সফল হয়েছে আজ বুধবার।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন