মহেশখালীতে র‍্যাবের হাতে পল্লী চিকিৎসক আটক

fec-image

ব্যবস্থাপত্রে বড়  ডিগ্রি, এমবিবিএস পাস না থাকলেও তারা সকল রোগের চিকিৎসক। এমনকি করছেন অস্ত্রোপচারও। অথচ তারা পল্লী চিকিৎসক।

আরএমপি (রুরাল মেডিকেল প্র্যাকটিশনার) কোর্স করেই এমবিবিএস চিকিৎসকের মতোই করছেন জটিল সব রোগের চিকিৎসা। ডিজিটাল ব্যানার ও চটকদার বিজ্ঞাপন দিয়ে নিজের নামে ভিজিটিং কার্ড ও প্যাড ছাপিয়ে আইন অমান্য করছেন। নামের আগে পদবি লিখছেন ‘ডাক্তার’। তাদের ভুল চিকিৎসা, মাত্রাতিরিক্ত ওষুধের প্রেসক্রিপশনের কারণে হরহামেশাই মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়তে হচ্ছে সাধারণ রোগীদের। ডাক্তার রূপধারী এই পল্লী চিকিৎসকদের ওপর প্রশাসনের নজর বা নিয়ন্ত্রণ কোনোটাই নেই। একারণে প্রতিনিয়ত প্রতারিত হচ্ছেন সেবা নিতে আসা শহর ও গ্রামের অসংখ্য মানুষ।

জানা যায়, আরএমপি, ডিএমএফ ও এলএমএএফ কোর্স করে নামের আগে ‘ডাক্তার’ লিখে রোগী দেখলেও এই পল্লী চিকিৎসকদের রোগী দেখার আইনগত অনুমোদন বা যোগ্যতা কোনোটাই নেই। এই চিকিৎসকদের অনেকেই ন্যূনতম এসএসসিও পাস করেননি। সাধারণ রোগীদের প্রাথমিক স্বাস্থ্য পরামর্শ প্রদান এবং জটিল-স্পর্শকাতর রোগীদের বিশেষায়িত সরকারি হাসপাতাল বা বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে প্রেরণের নিয়ম। অথচ তারা করছেন ঠিক এর উল্টো। চিকিৎসার নামে সাধারণ জটিল সকল রোগের অপচিকিৎসা দিয়ে চলেছেন তারা। অসহায় রোগীদের তারা ব্যবহার করছেন ‘গিনিপিগের’ মতো।

সূত্র জানায়, জেলার মহেশখালীতে ডাক্তার রূপধারী পল্লী চিকিৎসকদের দৌরাত্ম্য দিনকে দিন বেড়েই চলেছে। কক্সবাজার জেলার তুলনায় মহেশখালীর গ্রাম-গঞ্জে ও উপজেলা শহর এলাকায় এদের দৌরাত্ম্য তুলনামূলকভাবে বেশি। চটকদার সাইন বোর্ড টাঙ্গিয়ে নিজেদের নামের আগে ‘ডাক্তার’ উপাধি আর ‘ডিপ্লোমা, প্যারামেডিক, এলএমএএফ, ডিএইসএস, শিশু বিশেষজ্ঞ, কমিউনিটি মেডিকেল অফিসার’ডএর মতো নামে ভারী শব্দ লাগিয়ে দেদারছে অপ-‘চিকিৎসা-বাণিজ্য’ চালাচ্ছেন এরা। চেম্বার খুলে সাইনবোর্ডে নামের সঙ্গে ‘ডাক্তার’ উপাধি ও ডিগ্রির বহর যোগ করে এভাবেই প্রতারণা করে যাচ্ছেন।

গ্রামাঞ্চলে চিকিৎসক সংকট থাকায় এবং মানুষের সচেতনতার অভাবকে পুঁজি করে বছরের পর রোগী দেখে যাচ্ছেন তারা। রোগমুক্তি তো দূরের কথা, এসব ভুয়া চিকিৎসকের ওষুধ খেয়ে নানান জটিলতায় ভুগছেন হাজারো রোগী। এছাড়া মাঝেমধ্যেই তাদের ভুল চিকিৎসার কারণে রোগী মারা যাওয়া মতো ঘটনাও ঘটছে। আবার অ্যান্টিবায়োটিক ওষুধের যথেচ্ছ ব্যবহারের কারণে রোগকে আরো জটিল থেকে জটিলতর পর্যায়ে নিয়ে নিরাময়-অসম্ভব করে ফেলছেন। নিজের চেম্বার খোলার পাশাপাশি এসব পল্লী চিকিৎসক ওষুধও বিক্রি করছেন। নিজেই ডাক্তার, নিজেই আবার ওষুধ বিক্রেতা। এ কারণে রোগীদের মাত্রাতিরিক্ত ওষুধের প্রেসক্রাইবও করছেন দেদারসে। নিজেদের আর্থিকভাবে প্রতিষ্ঠিত করতে গ্রামের অশিক্ষিত, অল্প শিক্ষিত তথা গরিব মানুষদের আর্থিকভাবে সর্বস্বান্ত করে ফেলছেন এরা।

মহেশখালী হাসপাতালের চিকিৎসকেরা বলছেন, পল্লী চিকিৎসকের কাছে ভুল চিকিৎসার কারণে রোগীরা মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন। রোগের প্রাথমিক অবস্থায় তারা উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক দিয়ে দিচ্ছেন। সামান্য অসুখেও তারা উচ্চমাত্রার অ্যান্টিবায়োটিক সেবনের পরামর্শ দিচ্ছেন। অ্যান্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট হয়ে রোগীরা আক্রান্ত হচ্ছেন জটিল রোগে। ফলে রোগ নিরাময়ে সময় বেশি লাগছে। অনেক রোগী রোগ প্রতিরোধ ক্ষমতাও হারিয়ে ফেলছেন। এতে পরবর্তী সময়ে একদিকে অ্যান্টিবায়োটিক কাজ করছেন না, অন্যদিকে রোগীর খরচও বাড়ছে। এসব রোগীর রোগ নির্ণয়েও অনেক সময় হিমশিম খেতে হচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসকদের। এমন এক অনেক পল্লী চিকিৎসক রয়েছে মহেশখালীর প্রতিটি ইউনিয়নে এসব পল্লী চিকিৎসকদের বিরুদ্ধে সংবাদ প্রকাশের পর র‌্যাব অভিযান চালিয়ে মহেশখালীর ২ জনকে আটক করেছে।

মহেশখালীতে সুন্নতে খৎনা করাতে গিয়ে শিশুর পুরুষাঙ্গ কেটে ফেলেছে পল্লী চিকিৎসক। পরে ওই শিশুর পিতাকে নানা ভাবে ভয়ভীতি দেখিয়ে আসছে অভিযুক্ত পল্লী চিকিৎসক ও তার সহযোগী।

ঘটনাটি ঘটেছে গত বছর ২৮ নভেম্বর মহেশখালী উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের সিপাহীর পাড়া নামক এলাকায়।
শিশুটির পিতা মো মনজুর আলম জানান, গত ২৮ নভেম্বর তার ৮ বছরের শিশুকে খৎনা করানোর জন্য উপজেলার ছোট মহেশখালীর সিপাহীর পাড়াস্থ মেসার্স জাহেদ মেডিকোতে নিয়ে যান। পরবর্তীতে জয়নাল আবেদীন নামের পল্লী চিকিৎসক খৎনা করার সময় তার সন্তানের পুরুষাঙ্গ কেটে ফেলে। পরে শিশুটির অবস্থা আশংকাজনক হলে তিনি শিশুটিকে অন্যত্র হাসপাতালে ভর্তি করান।

এই ঘটনার পর কথিত পল্লী চিকিৎসক জয়নাল ও তার সহযোগী আপন ভাই মিজান শিশুটির পরিবারকে ঘটনা গোপন রাখতে বিভিন্ন ভাবে ভয়ভীতি প্রদর্শনসহ মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেয় বলে জানান তিনি।

মনজুর আলম আরো জানান, এই ঘটনায় তিনি চলতি বছরের গত ১০ ফেব্রুয়াারি বাদি হয়ে ২ জনের নাম উল্লেখ করে মহেশখালী থানায় একটি মামলা দায়ের করেন।

এই ঘটনায় র‌্যাব-১৫ সোমবার (১১ এপ্রিল) গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে উপজেলার ছোট মহেশখালীর সিপাহীর পাড়া থেকে এজাহার নামীয় অভিযুক্ত আসামীদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন ছোট মহেশখালীর ২নং ওয়ার্ডের মোহাম্মদ ইসমাইলের পুত্র কথিত পল্লী চিকিৎসক জয়নাল আবেদীন (৩৫) ও তার সহযোগী ভাই মিজানুর রহমান (২৮)।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে পূর্বের মামলা মোতাবেক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মহেশখালী থানায় হস্তান্তর করা হয়েছে বলে র‌্যাব সূত্র জানিয়েছে। এদিকে আহত শিশু টি বর্তমানে সংকটপন্ন ভাবে রয়েছে বলে তার পিতার দাবি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন