মাটিরাঙ্গায় আউশ প্রণোদনা বিতরণ

02.04.2017_Agriculture NEWS Pic (2)

নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

আউশ ধান চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আউশ প্রণোদনা কর্মসূচির কৃষি উপকরণ বিতরণ করা হয়। রোববার দুপুরের দিকে মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস চত্বরে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা বিভিন্ন ইউনিয়ন থেকে নির্বাচিত ৬০জন কৃষকের হাতে এসব উপকরণ তুলে দেন খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আবুল কাশেম।

এর আগে মাটিরাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহ আলম মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উপকরণ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আবুল কাশেম।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আমজাদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

এসময় উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আমির হোসেন, মো. রফিক মিয়া, মো. জয়নাল আবেদীনসহ বিভিন্ন ব্লকের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা ছাড়াও কৃষকগণ উপস্থিত ছিলেন।

আউশের চাষ বাড়ানোর উপর গুরুত্বারোপ করে খাগড়াছড়ি জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আবুল কাশেম ১০ শতাংশ আউশের চাষ হয় বলে মন্তব্য করেন। কৃষকরা আউশ চাষ হেলাফেলা করেন উল্লেখ করে তিনি বলেন, ব্রি-৪৮ উন্নত জাতের বীজ। আমন-বোরো চাষে ব্যাপক পরিচর্চা করলেও আউশে তা করা হয় না। তিনি বলেন, জমিতে সুষম পানি দিতে হবে, পরিচর্চা করতে হবে।

মাটিরাঙ্গার বাছাই করা ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাধ্যমে আউশের আবাদ বাড়ানোর উদ্যোগের অংশ হিসেবে সরকার এ ভুর্তকি বা প্রণোদনা দিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের এ প্রণোদনাকে কাজে লাগিয়ে আমাদের কৃষি ভাণ্ডারকে সমৃদ্ধ করতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন