মাটিরাঙ্গা সীমান্তে পাচারকালে গাড়ীসহ অবৈধ কাঠ আটক

দুলাল হোসেন,খাগড়াছড়ি:
খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার ২৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন (পলাশপুর জোন) বিজিবি টহল দল চোরাচালান দমন অভিযান পরিচালনা করে দেওয়ানবাজার নামক স্থান হতে শুক্রবার বিভিন্ন ধরনের ৯৬.৩৫ ঘন ফুট অবৈধ কাঁঠসহ একটি চাঁদের গাড়ী আটক করেছে। আটক কৃত গাড়ী নং রাঙ্গামাটি ব-২০৪৯।গাড়ীসহ আটককৃত মালামালের আনুমানিক মূল্য ৫,৩৮,৪০০ (পাঁচলক্ষ আটত্রিশ হাজার চারশত) টাকা। আটক গাড়ীসহ কাঠ মাটিরাংগা রেঞ্জে জমা করা হয়েছে।

বিজিবি সুত্র জানায়,দীর্ঘদিন যাবত ধরে এ এলাকা দিয়ে অবৈধ পথে কাঠ পাচার হয়ে আসছে এমন সংবাদের ভিত্তিতে ২৯ বিজিবি অবৈধ কাঠ পাচার রোধে কঠোর ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহন করে। যার কারণে পাচারকারীরা সরাসরি কাঠ পাচারে ব্যর্থ হয়ে কিছু অসাধু ও কুচক্রী মহল এরুপ চাঁদের গাড়ী ব্যবহার করে পাহাড়ের বিভিন্ন এলাকা হতে কাঠ সংগ্রহ করে স‘মিলের মাধ্যমে তা চিরাই করে আসবাবপত্র তৈরী ও ফাইল কাঠ সীমান্ত অতিক্রম করে ভারতে পাচার করে আসছে।

শুধু তাই নয় কিছু স্বার্থনে¦ষী চোরাকারবারী তাদের প্রত্যক্ষ সহযোগিতায় বাংলাদেশী কাঠমিস্ত্রি দ্বারা ভারতের বিএসএফ ক্যাম্পে নির্মাণ কাজে সহযোগিতাও করছে। এ ব্যাপারে বিজিবির পক্ষ থেকে প্রতিপক্ষ সীমান্তরক্ষী বাহিনীকে প্রতিবাদলিপি পাঠানো হচ্ছে।দেশের বৃহৎ স্বার্থ বিরোধী এহেন কার্যকলাপ রুখতে না পারলে পাহাড় হারাবে তার প্রাকৃতিক সৌন্দর্য্য এবং পরিবেশ হয়ে ওঠবে মারাত্মক হুমকির সম্মুখীন।

প্রাকৃতির সৌন্দর্য্যরে এই সবুজে ঘেরা পাহাড়কে বাঁচাতে অবৈধ কাঠ পাচার রোধে সকলকে এগিয়ে আসতে হবে। এব্যাপারে শীঘ্রই বিজিবি তাদের নাম ঠিকানা সংগ্রহ করে আইন গত ব্যবস্থা গ্রহন করবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন