জনপ্রতিনিধিসহ বিদেশি গরু পাচারকারী চক্র সক্রিয়

মায়ানমার থেকে আনা ৩৯টি গরু-মহিষ আটক করেছে বিজিবি

fec-image

পার্বত্য জেলা বান্দরবানের আলিকদম উপজেলায় জনপ্রতিনিধিসহ প্রায় ২০ জন বিদেশি গরু পাচারকারী সক্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন সময় অবৈধভাবে মিয়ানমার থেকে নিয়ে এসে এসব গরু ও মহিষ পাচার করার সময় বিজিবি, পুলিশ, সেনাবাহিনী ও উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে বিপুল পরিমাণ গরু মহিষ আটক করে।

সর্বশেষ বৃহস্পতিবার (২০ অক্টোবর) ভোরে আলীকদম থানা পুলিশ ও বিজিবি গোপন সংবাদের ভিত্তিতে আলীকদম থানা এলাকার সদর ইউপিস্থ আমতলী ঘাট অসতী পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে মিয়ানমার থেকে অবৈধভাবে পাচার করে নিয়ে আসা ৩৬টি ষাঁড় গরু ও ৩ টি মহিষ আটক করে। তবে বার বার ধরা ছোঁয়ার বাইরে রয়ে যায় গরু পাচারকারী চক্র।

উদ্ধারকৃত গরু ও মহিষের আনুমানিক বাজার মূল্য প্রায় ৪০ (চল্লিশ) লাল টাকা। উদ্ধার হওয়া গরু ও মহিষগুলো কাস্টমসের মাধ্যমে নিলাম করার লক্ষে বিজিবি হেফাজতে রাখা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সরেজমিনে জানা যায়, গত প্রায় আট মাস ধরে পাশ্বর্বতী রাষ্ট্র মিয়ামনার থেকে একটি গরু পাচারকারী চক্র আলিকদমের স্থানীয় একটি চক্রের মাধ্যমে বাংলাদেশে গরু ও মহিষ পাচার করে আসছে। আলিকদমে এই অবৈধ মিয়ানমারের গরু ও মহিষ পাচারকারী চক্রের সাথে জড়িত রয়েছে প্রশাসন ও রাজনীতিবিদদের অনেকে।

স্বল্প মুল্য দিয়ে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে মিয়ানমারের থেকে গরু ও মহিষ নিয়ে বাংলাদেশের বিভিন্ন হাটে বিক্রি করায় এক দিকে ক্ষতির মুখে পড়েছে স্থানীয় গরু মহিষ খামারীরা। অন্যদিকে সরকার বিশাল অংকের রাজস্ব আয় থেকে বঞ্চিত। তারা অবিলম্ব বিদেশি গরু পাচার বন্ধ এবং পাচারকারী চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

এব্যপারে বান্দরবান পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, আলিকদমে মিয়ানমার থেকে অবৈধভাবে নিয়ে আসা একটি গরু মহিষ পাচারকারী চক্র সক্রিয় রয়েছে। বিভিন্ন সময় পুলিশ, বিজিবি, সেনাবাহিনী ও উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে বিপুল পরিমাণ গরু মহিষ জব্দ করা হয়েছে। পরে জব্দকৃত গরু মহিষ কাস্টমসের মাধ্যমে নিলামে বিক্রি করা হয়েছে। গরু ও মহিষ পাচাকারীদের বিরুদ্ধে প্রশাসন সবসময় সর্তক রয়েছে। স্থানীয় চক্র কারা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে গোয়েন্দ নজরদারি চলছে। ইতোমধ্যে স্থানীয় গরু মহিষ পাচারকারীদের তালিকা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। তালিকা হাতে আসার পর তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, আলিকদম, গরু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন