মা‌টিরাঙ্গায় জাতীয় সমবায় দিবস উদযাপন ও ঋণ প্রদান

fec-image

প্রতি বছর ন‌ভেম্বর মা‌সের প্রথম শ‌নিবার পা‌লিত হয় জাতীয় সমবায় দিবস। তারই ধারাবা‌হিকতায় ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবা‌য়ে উন্নয়ন’ এ স্লোগানকে সাম‌নে রে‌খে পার্বত্য খাগড়াছ‌ড়ির মা‌টিরাঙ্গায় ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপন করা হ‌য়ে‌ছে।

এ উপল‌ক্ষে শনিবার (৫ ন‌ভেম্বর) সকা‌ল ৯টায় বর্ণাঢ্য সমবায় র‌্যালি উপ‌জেলা সমবায় কার্যালয় সাম‌নে থে‌কে শুরু হ‌য়ে প্রধান প্রধান সড়ক প্রদ‌ক্ষিণ ক‌রে পুনরায় সমবায় কার্যল‌য়ের সাম‌নে এসে শেষ হয় ।

পরে জাতীয় ও সমবায় পতাকা উ‌ত্তোলন এবং জাতীয় সংগীত প‌রি‌বেশন শে‌ষে মা‌টিরাঙ্গা উপ‌জেলা অ‌ডি‌টে‌রিয়া‌মে প‌বিত্র কোরআন থে‌কে তেলাওয়াত, গিতাপা‌ঠ ও ত্রিপিটক পা‌ঠের ম‌‌ধ‌্য দি‌য়ে সমবায়‌ দিব‌সের আ‌লোচনা সভার সূচনা করা হয়।

উক্ত আ‌লোচনা সভায় পার্বত‌্য মা‌ল্টিপারপাস‌কো-অপা‌রে‌টিভ সোসাই‌টির সাধারণ সম্পাদক আলী হো‌সে‌নের সঞ্চালনায় ও মা‌টিরাঙ্গা উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা তৃল‌ দে‌বের সভাপ‌তি‌ত্বে প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন মা‌টিরাঙ্গা উপ‌জেলা প‌রিষদ চেয়ারম‌্যান র‌ফিকুল ইসলাম, বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন মা‌টিরাঙ্গা সমবায় কর্মকর্তা মো. হাসান, উপ‌জেলা সমবায় কর্মকর্তা আমান উল্লাহ প্রমুখ।

সভা‌পতির বক্ত‌ব্যে মা‌টিরাঙ্গা উপ‌জেলা নিবার্হী কর্তকর্তা তৃলা‌ সমবায়ে নিবন্ধ‌নের মাধ‌্যমে স‌মি‌তি করার আহ্বান জা‌নি‌য়ে ব‌লেন, আমরা আত্মকর্মসংস্থা উন্নয়‌নের জন্য পাড়া মহল্লায় স‌মি‌তি ক‌রে থা‌কি। সমবা‌য়ে নিয়মানুযায়ী সমি‌তি না করার কার‌ণে নিবন্ধন পাওয়া যায়না। সমবা‌য়ের বি‌ধি মোতা‌বেক ফরম সংগ্রহ ক‌রে স‌মি‌তি করার জন্য অনু‌রোধ ক‌রেন তিনি।

কৃ‌ষির প্রতি গুরুত্ব দি‌য়ে তি‌নি ব‌লেন, আমা‌দের কৃ‌ষি নির্ভর দে‌শ। মা‌টিরাঙ্গা কৃ‌ষিজ ও ফল‌জের জন্য খুবই উপ‌যো‌গী। এখা‌নে খুব ভাল ফসল হয় । তার পরও কৃষক হা‌রে কৃ‌ষি স‌মি‌তি ও সদস্য খুবই কম। তাই কৃষক‌দের উন্নয়‌নে কৃ‌ষি স‌মি‌তি ও সদস্য বাড়া‌তে আপনা‌দেরকে উ‌দ্যোগ নি‌তে হ‌বে। ঋ‌ণের টাকা দি‌য়ে বাজার না ক‌রে টাকা অনুসা‌রে যথাযথ কা‌জে লা‌গি‌য়ে আত্মনির্ভরশীল হ‌তে হ‌বে।

আ‌লোচনা শে‌ষে শ্রেষ্ঠ সমবায় হি‌সে‌বে ৫ জন ও শ্রেষ্ঠ স‌মি‌তি হি‌সে‌বে ৪‌টি স‌মি‌তিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পশু পালন, ফলজ বাগান, ছাগল পালন, ক্ষুদ্র ব্যবসা, ও মৌসু‌মি চাষাবা‌দের জন্য ২‌টি স‌মি‌তির ২৯ জন সদ‌স্যের মা‌ঝে সর্বোচ্চ ৫০ হাজার এবং সর্বনিম্ন ১০ হাজার করে টাকা
সর্বমোট ৭ লাখ ৩২ হাজার টাকা নগদ (টাকা ও চেক ) ঋণ প্রদান করা হ‌য়।

এসময় মা‌টিরাঙ্গা উপ‌জেলা বি‌ভিন্ন স্ত‌রের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সমবায় কার্যাল‌য় অ‌ধিনস্ত মোট ১৩৬টি স‌মি‌তির সদস্যগণ উপ‌স্থিত ছি‌লেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঋণ প্রদান, জাতীয় সমবায় দিবস, মাটিরাঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন