মিয়ানমারের জান্তার বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে সাক্ষ্য দিচ্ছেন রোহিঙ্গারা

fec-image

২০১৭ সালে মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ রাখাইনে সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গাদের ওপর যে ভয়াবহ নির্যাতন-নিপীড়ন চালিয়েছে দেশটির সামরিক বাহিনী, সে সম্পর্কে বিচার বিভাগীয় তদন্ত শুরু করেছে দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম দেশ আর্জেন্টিনা। সেই তদন্তের অংশ হিসেবে এই প্রথমবার দেশটির আদালতে সশরীরে সাক্ষ্য দেবেন রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতিনিধিরা।

রাজধানী বুয়েন্স আয়ার্সের একটি আদালতে এ বিষয়ে একটি মামলা আছে এবং প্রায় দুই বছর স্থগিত থাকার পর আবার শুরু হয়েছে সেটির তদন্ত কার্যক্রম। তদন্তের অংশ হিসেবে বুধবার থেকে মামলার সাক্ষীদের আদালতে হাজির হয়ে সাক্ষ্য প্রদান পর্ব শুরু হয়েছে। ১৩ জুন পর্যন্ত এ পর্ব চলবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যভিত্তিক রোহিঙ্গা সংহতি সংস্থা বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকের প্রেসিডেন্ট মাউং তুন খিন।

আশা করা হচ্ছে, অন্তত ছয়জন রোহিঙ্গা প্রতিনিধি সশরীরে সাক্ষ্য দিতে হাজির হবেন বুয়েন্স আয়ার্সের সেই আদালতে। সাক্ষ্য গ্রহণ শেষে মামলার পরবর্তী পর্বের পদক্ষেপ নেবেন আদালত।

এদিকে মামলার তদন্ত কার্যক্রমের এই পর্ব শুরু হওয়ায় উচ্ছ্বসিত খিন বলেন, অবশেষে রোহিঙ্গারা সশরীরে আদালতে সাক্ষ্য দিচ্ছেন। মামলায় এটা সেনাবাহিনীর বিরুদ্ধে একটি শক্তিশালী প্রমাণ হিসেবে কাজ করবে। বার্মার নাগরিকদের জন্য আজ একটি ঐতিহাসিক দিন।

বুয়েন্স আয়ার্সে যাঁরা সাক্ষ্য দিচ্ছেন, তাঁরা সবাই বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকের সঙ্গে কোনো না কোনোভাবে সম্পর্কিত। তবে নিরাপত্তার কারণে তাঁদের নাম প্রকাশ করেননি খিন। খবর এএফপির

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আদালত, আর্জেন্টিনা, দমন-পীড়ন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন